ক্যানসারে আক্রান্ত নারীকে সাত কোটি ডলার দেওয়ার নির্দেশ

ক্যানসারে আক্রান্ত এক নারীকে সাত কোটি ডলার ক্ষতিপূরণ দিতে জনসন অ্যান্ড জনসন কোম্পানিকে নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের আদালত।

জনসন পাউডার ব্যবহার করে ক্যানসারে আক্রান্ত হয়েছেন এমন অভিযোগে দায়ের হওয়া মামলায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি আদালত শুক্রবার ওই নির্দেশ দিয়েছে।

ক্যালিফোর্নিয়ার মোডেস্টো শহরের ডেবোরাহ জায়াননেচিনি জনসন কোম্পানির বিরুদ্ধে মামলা করেন। মামলায় তিনি বলেন, জনসনের বেবি পাউডার ব্যবহার করে তিনি ক্যানসারে আক্রান্ত হন। দীর্ঘদিন বেবি পাউডার ব্যবহারের কারণে তার ডিম্বাশয়ে ক্যানসার হয়।

২০১২ সালে জায়াননেচিনির ক্যানসার ধরা পড়ে। সে সময় তিনি জনসনের বিরুদ্ধে বেবি পাউডার তৈরিতে ও বাজারজাতকরণে অবহেলার অভিযোগ করে মামলা দায়ের করেন। মামলায় তিনি উল্লেখ করেন, স্পর্শকাতর অঙ্গে বেবি পাউডার ব্যবহারের পর তার ক্যানসার হয়েছে।

জায়াননেচিনির আইনজীবী জিম ওনডার বলেন, আমরা অত্যন্ত খুশি হয়েছি বিচারকদের রায়ে। একই সঙ্গে আদালত জনসন অ্যান্ড জনসনের পণ্য ব্যবহারে জনগণকে ক্যানসার সম্পর্কে সচেতন করেছেন।

তবে জনসন কোম্পানি তাদের পণ্য ব্যবহারে ঝুঁকির বিষয়টি অস্বীকার করেছে। একই সঙ্গে এই রায়ের বিরুদ্ধে আপিল করবে বলেও জানিয়েছে।

কোম্পানির মুখপাত্র ক্যারল গুডরিচ বলেন, আমরা ওই নারী ও তার পরিবারের প্রতি সহানুভূতিশীল ক্যানসারে আক্রান্ত হওয়ায়। তবে আমরা এই রায়ের বিরুদ্ধে আপিল করব। কারণ আমরা বিজ্ঞান অনুসরণ করে কাজ করি। যা জনসন বেবি পাউডারকে নিরাপদ রাখে।

এদিকে চলতি বছরের শুরুর দিকে সেন্ট লুইসে আরো দুজনের মামলার পরিপ্রেক্ষিতে তাদের দুইজনকে ১২ কোটি ৭০ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণের রায় দেন আদালত।

তবে নিউ জার্সিতে অপর এক মামলায় দুই বিচারক যথেষ্ট প্রমাণ ছিল না বলে জানান। তারা বলেন, এই পাউডারের কারণেই ক্যানসার হয়েছে এমন জোরালো প্রমাণ তাদের কাছে নেই।

You Might Also Like