পুতিন সম্পর্কে আগেই ওবামাকে সতর্ক করেছিলাম : হিলারি

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, তিনি প্রেসিডেন্ট ওবামাকে এই বলে সতর্ক করে দিয়েছিলেন যে পূর্ব ইউরোপের জাতিগুলোকে আবারও সোভিয়েতকরণের পরিকল্পনা করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

গত বছর পররাষ্ট্রমন্ত্রীর পদ ছেড়ে দেয়ার আগে লিখিত ‘কঠিন পছন্দগুলো’ বা ‘হার্ড চয়েসেস’ শীর্ষক স্মৃতি-কথায় এই হুঁশিয়ারি দিয়েছিলেন হিলারি। তার এই বইটি গতকাল (মঙ্গলবার) প্রকাশিত হয়েছে বইয়ের বাজারে।

হিলারি লিখেছেন, পুতিন তার প্রতিবেশী ও বিশ্ব-ব্যবস্থার জন্য হুমকি। ‘সামনে রয়েছে কঠিন দিন এবং মস্কোর সঙ্গে আমাদের সম্পর্ক ভালো হওয়ার আগে তা আরো খারাপ হবে’ বলে তিনি সতর্ক করে দিয়েছিলেন।

ওবামার ক্ষমতা গ্রহণের শুরুর দিকেই হিলারি রাশিয়ার সঙ্গে সম্পর্ক পুনর্বিন্যাস করার ব্যাপারে দ্বিতীয়বার ভেবে দেখার উপদেশ দিয়ে বলেছিলেন, ‘পুতিনের সঙ্গে একত্রে কাজ করার জন্য খুব বেশি আগ্রহ দেখাবেন না। পুতিনকে খুব বেশি গুরুত্ব দিয়ে তোষামোদ করবেন না। শক্তিমত্তা ও দৃঢ়তাই হচ্ছে একমাত্র ভাষা যা পুতিন বুঝতে পারেন।’

সাবেক ফার্স্ট লেডি আরো লিখেছেন, ওবামা ঘটনাক্রমে তার এইসব উপদেশের সঙ্গে একমত হয়েছেন যখন রাশিয়া আমেরিকার নানা গোপন গোয়েন্দা তথ্য ও গোয়েন্দা কেলেঙ্কারির কথা ফাঁসকারী মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনকে গত গ্রীষ্মে রাশিয়ায় সাময়িকভাবে আশ্রয় দেয়।

হিলারি আরো লিখেছেন, ইউক্রেন সংকটের বিষয়ে রাশিয়ার অবস্থান হচ্ছে পুতিনের দীর্ঘ মেয়াদী পরিকল্পনার সর্বশেষ আভাস।

সম্প্রতি ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলটি এক গণভোটের মাধ্যমে রাশিয়ায় যোগ দেয়ার পর রুশ-মার্কিন সম্পর্কে উত্তেজনা ও বাক-যুদ্ধ জোরদার হয়েছে।

সম্প্রতি হিলারি ইউক্রেনের ব্যাপারে পুতিনের পদক্ষেপগুলোকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে গৃহীত হিটলারের কৌশলগুলোর সঙ্গে তুলনা করেছেন। পুতিন হিলারির ওই বক্তব্যকে ‘মন্তব্য করার ক্ষেত্রে কখনও উদার নয় এমন এক দুর্বল নারীর বক্তব্য’ বলে অভিহিত করেছেন।

পুতিন আরো বলেছেন, ‘নারীদের সঙ্গে তর্ক না করাই ভালো’। ফরাসি রেডিও ও টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্ট বলেছেন: ‘যখন মানুষ দুর্বল থাকে কেবল তখনই সে তার সীমানার দেয়াল বা চিহ্নকে খুব বেশি দূরে ঠেলে দেয়, এ ধরনের কাজ সে শক্তিমত্তার কারণে করে না।’

You Might Also Like