পাকিস্তান থেকে গ্রেফতার হলো ‘আফগান যুদ্ধের মোনালিসা’

পাকিস্তানের ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি বা এফআইএ ‘আফগান যুদ্ধের মোনালিসা’ নামে খ্যাতিমান নারীকে দেশটির পেশোয়ার নগরী থেকে গ্রেফতার করেছে। জাল পরিচয় পত্র নিয়ে পাকিস্তানে বসবাস করার দায়ে শরবত বিবি নামের এ নারীকে আজ(বুধবার) গ্রেফতার করা হয়।

গত বছরের ফেব্রুয়ারি মাসে প্রথম খবর প্রকাশিত হয় যে শরবত বিবিকে ভুয়া কাগজপত্রের ভিত্তিতে জাল পরিচয় পত্র দেয়া হয়েছে। পরিপত্র দেয়ার সঙ্গে জড়িত কর্মকর্তা বর্তমানে শুল্ক বিভাগ উপ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন। গ্রেফতার এড়ানোর জন্য আগাম জামিন নিয়েছেন তিনি।

পেশোয়ারের কাছাকাছি নাসির বাগ শরণার্থী শিবিরে থাকার সময়ে ন্যাশনাল জিওগ্রাফিক সাময়িকীর আলোকচিত্রী স্টিভ ম্যাককুরি ১৯৮৪ সালে শরবত বিবির প্রথম ছবি তুলেন। ১৯৮৫ সালের জুনের ন্যাশনাল জিওগ্রাফিক সাময়িকীর প্রচ্ছদে সে ছবি ছাপা হলে সবুজ চোখের অধিকারিনী শরবত বিবি বিশ্ব খ্যাতি পেয়ে যান। তখন তার বয়স ছিল প্রায় ১২।

শরবত বিবির সঙ্গে তখন লিওনার্দো দ্যা ভিঞ্চির মোনালিসারও তুলনা করা হয়েছিল। পরবর্তীতে শরবত বিবির জীবন আলেখ্য নিয়ে ‘আফগান যুদ্ধের মোনালিসা’ নামে একটি দলিলচিত্রও নির্মাণ ন্যাশনাল জিওগ্রাফিক।#

পার্সটুডে

You Might Also Like