রতন টাটা আবার টাটা গ্রুপের চেয়ারম্যান

প্রখ্যাত ব্যবসায়ী রতন টাটা আবার টাটা গ্রুপের চেয়ারম্যান হলেন।

টাটা পরিবারের বাইরে থেকে চেয়ারম্যান হিসেবে নিযুক্ত সাইরাস মিস্ত্রীকে এ পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। নতুন চেয়ারম্যান নিয়োগ না দেওয়া পর্যন্ত রতন টাটা এ পদে বহাল থাকবেন।

টাটা কোম্পানি ভারতের অন্যতম প্রাচীন ও স্বনামধন্য প্রতিষ্ঠান। ১৫০ বছর বহাল তরিয়তে ব্যবসা করে যাচ্ছে এটি। এ সময়ে দেশে ও দেশের বাইরে শতাধিক প্রতিষ্ঠান করেছে তারা।

এ কোম্পানির চেয়ারম্যান সাধারণত টাটা পরিবার থেকে হয়ে থাকেন। ৭০ বছরের মধ্যে টাটা পরিবারের বাইরে থেকে চেয়ারম্যান হন সাইরাস মিস্ত্রী।

২০১২ সালে রতন টাটা অবসর গ্রহণের পর গ্রুপের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয় সাইরাস মিস্ত্রীকে। কোম্পানি পরিচালনায় তার নীতিগত অবস্থানে সন্তুষ্ট নয় টাটা গ্রুপের পরিচালনা পর্ষদ। এই পর্ষদের নাম ‘টাটা সনস’।

টাটা সনস স্থায়ীভাবে সাইরাস মিস্ত্রীর স্থানে নতুন কাউকে আনতে চায়। এ জন্য চার সপ্তাহ সময় লাগতে পারে। এ সময়ে গ্রুপের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন রতন টাটা। তবে কেন এ পরিবর্তন আনা হচ্ছে, সে সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি টাটা গ্রুপ।

ভারতে নির্মাণ শিল্পের বিশাল কোম্পানি ‘দি শাপোরজি পালঞ্জি গ্রুপ’-এর মালিক পালঞ্জি মিস্ত্রীর ছোট ছেলে সাইরাস মিস্ত্রী। এই গ্রুপ টাটা গ্রুপের ১৮ শতাংশ শেয়ারের মালিক।

টাটা গ্রুপের উল্লেখযোগ্য প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- টাটা স্টিল, জাগুয়ার ল্যান্ড রোভার, টেটলি টি, টাটা মোটরস, টাটা পাওয়ার, টাটা কনসালটেন্সিস।

You Might Also Like