এক নজরে আওয়ামী লীগের নতুন কমিটি

আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে শেখ হাসিনা সভাপতি এবং ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

দলের ত্রি-বার্ষিক সম্মেলনের দ্বিতীয় দিনে আজ রবিবার ইর্ঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে কাউন্সিল অধিবেশনে তাদেরকে নির্বাচিত করা হয়।

আওয়ামী লীগের ৮১ সদস্যের কেন্দ্রীয় কমিটির মধ্যে সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষসহ ২১ পদের নাম ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাকি ৬০ পদ সভাপতি শেখ হাসিনা সাধারণ সম্পাদক ও সভাপতিমণ্ডলীর সদস্যদের সঙ্গে আলোচনা করে ঠিক করবেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচিত হয়েছেন সৈয়েদা সাজেদা চৌধুরী, বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, কাজি জাফরুল্লাহ, সৈয়দ আশরাফুল ইসলাম, এডভোকেট সাহারা খাতুন, ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, নুরুল ইসলাম নাহিদ, ড. আব্দুর রাজ্জাক, কর্নেল (অব.) ফারুক খান, এডভোকেট আব্দুল মান্নান খান, রমেশ চন্দ্র সেন ও পিযুষ কান্তি চক্রবর্তি।

এছাড়াও যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মাহবুব উল আলম হানিফ, ডা. দীপু মনি, এডভোকেট জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান। কোষাধক্ষ্য পুণঃনির্বাচিত হয়েছেন এইচ এন আশিকুর রহমান।

দলের সভাপতি শেখ হাসিনা সভাপতিমণ্ডলীর সদস্য, যুগ্ম সাধারণ সম্পাদক ও কোষাধক্ষ্যের নাম ঘোষণা করেন। কাউন্সিল অধিবেশনে পূর্ণাঙ্গ কমিটি করার জন্য দলীয় সভাপতি শেখ হাসিনার উপর দায়িত্ব অর্পণ করেন কাউন্সিলররা।

আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে এই কমিটি ঘোষণা করা হয়। এর আগে সকাল ৯টা ৪০ মিনিটে জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে সঙ্গে নিয়ে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে কাউন্সিল অধিবেশনের কাজ শুরু করেন শেখ হাসিনা।

কাউন্সিল অধিবেশনের শুরুতেই সূচনা বক্তব্য রাখেন শেখ হাসিনা। এরপর থেকে বক্তব্য দেন ২৭ জন জেলা নেতা। দুপুর সোয়া একটায় সোয়া এক ঘণ্টার মধ্যাহ্ন ভোজ বিরতি দেন প্রধানমন্ত্রী। মুলতবি অধিবেশনে বক্তব্য দেন আরও ৮ জেলার নেতা।

কাউন্সিল অধিবেশনে ৬ হাজার ৫৭০ জন কাউন্সিলর কাউন্সিলের মাধ্যমে আগামী তিন বছরের জন্য দলের নতুন নেতৃত্ব ঠিক করা হয়।

এর আগে গতকাল শনিবার সকাল ১০ টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে দুই দিনব্যাপী ২০তম জাতীয় সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে দেশের বিভিন্ন রানৈতিক দলের নেতৃবৃন্দ এবং ১০টি দেশের ৫৫ জন বিদেশী অতিথি উপস্থিত ছিলেন।

You Might Also Like