ইরাকের কিরকুক থেকে সব টেকনিশিয়ান ফেরত আনবে ইরান

ইরাকের উত্তরাঞ্চলীয় কিরকুক শহর থেকে নিজের সব টেকনিশিয়ানকে দেশে ফেরত আনার সিদ্ধান্ত নিয়েছে ইরান। শহরের নির্মাণাধীন একটি পাওয়ার স্টেশনে উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশের রক্তক্ষয়ী হামলার পর এ সিদ্ধান্ত নেয়া হলো।

কিরকুকের নিকটবর্তী ইরাকের সুলায়মানিয়া শহরে নিযুক্ত ইরানের কনসাল জেনারেল সা’দউল্লাহ মাসুদিয়ান এ তথ্য জানিয়েছেন। তিনি শুক্রবার রাতে বার্তা সংস্থা ইরনাকে বলেছেন, কিরকুকের পাওয়ার স্টেশনে জঙ্গি হামলায় চার ইরানি নাগরিক নিহত হওয়ার পাশাপাশি আরো চার ইরানি আহত হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, কিরকুকে ইরাকের সরকারি উদ্যোগে নির্মাণাধীন একটি পাওয়ার স্টেশনে শুক্রবার বিকেলে জঙ্গিদের হামলায় অন্তত ১৮ ব্যক্তি নিহত হয়েছে। নিহতদের প্রায় সবাই ওই স্টেশনের কর্মী ও নিরাপত্তা রক্ষী।

একটি ইরানি কোম্পানি ওই পাওয়ার স্টেশনটি নির্মাণ করছিল। শুক্রবার ওই আত্মঘাতী হামলা চালাতে গিয়ে নিজেদের বোমা বিস্ফোরিত হয়ে কিংবা নিরাপত্তা বাহিনীর গুলিতে আট জঙ্গিও নিহত হয়েছে।

মাসুদিয়ান জানিয়েছেন, ৮০ জন ইরানি কর্মী ও টেকনিশিয়ান কিরকুকের পাওয়ার স্টেশনটি নির্মাণ ও পরিচালনার দায়িত্বে নিয়োজিত ছিলেন। তাদের সবাইকে অবিলম্বে ইরানে ফিরিয়ে আনার প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। এর আগে শুক্রবার রাতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি কিরকুকের বেসামরিক স্থাপনায় দায়েশের কাপুরুষোচিত হামলার নিন্দা জানান।

You Might Also Like