মঈন আলীর ফিফটি

দলের চাপের মুখে ফিফটি তুলে নিয়েছেন মঈন আলী।

সিরিজের প্রথম এই টেস্টে বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাট করছে ইংল্যান্ড। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বৃহস্পতিবার ম্যাচটি শুরু হয়েছে সকাল ১০টায়।

সংক্ষিপ্ত স্কোর: ৫৪ ওভারে ইংল্যান্ড ১৫৪/৫। ব্যাট করছেন মঈন আলী (৫০) ও জনি বেয়ারস্টো (১৮)।

ফিরে গেছেন বেন স্টোকস (১৮), জো রুট (৪০), গ্যারি ব্যালান্স (১), অ্যালিস্টার কুক (৪) ও বেন ডাকেট (১৪)।

টেস্ট অভিষেকে নিজের পঞ্চম ওভারেই উইকেট প্রাপ্তির আনন্দে মাতেন মেহেদী হাসান মিরাজ। তার বল বুঝতে না পেরে বোল্ড বেন ডাকেট (১৪)। পরের ওভারে সাকিবের বলে আরেক ওপেনার কুকও বোল্ড। লেগ স্টাম্পের বাইরের বল সুইপ করতে চেয়েছিলেন তিনি, কিন্তু পারেননি। বল তার গ্লাভসে লেগে স্টাম্পে আঘাত হানে। ইংলিশ অধিনায়ক করেন ৪ রান।

নিজের পরের ওভারে এসে গ্যারি ব্যালন্সকে (১) এলবিডব্লিউ করেন মিরাজ। প্রথমে বাংলাদেশের খেলোয়াড়দের এলবিডব্লিউর আবেদনে সাড়া দেননি আম্পায়ার। রিভিউ নেন অধিনায়ক মুশফিকুর রহিম। আর তাতে সিদ্ধান্ত পাল্টান আম্পায়ার। তখন ২১ রানেই ৩ উইকেট হারিয়ে মহাবিপদে ইংল্যান্ড।

চতুর্থ উইকেটে জো রুট ও মঈন আলী প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। দুজনের ব্যাটে ওই ৩ উইকেটে ৮১ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় ইংল্যান্ড। লাঞ্চের পর প্রথম ওভারেই ফিরতে পারতেন মঈন আলী। কিন্তু আম্পায়ারের দুটি এলবিডব্লিউ সিদ্ধান্ত রিভিউ নিয়ে বেঁচে যান মঈন।

অবশ্য পরের ওভারেই রুটকে (৪০) ফিরিয়ে ৬২ রানের জুটি ভাঙেন মিরাজ। তার বল রুটের ব্যাটের কানায় লাগার পর মুশফিকের হাঁটুতে লেগে ওপরে উঠে যায়। ডাইভ দিয়ে দারুণ ক্যাচ নেন সাব্বির রহমান।

ছয়ে নেমে আক্রমণাত্মক শুরুর ইঙ্গিত দিয়েছিলেন বেন স্টোকস। সাকিবের বলে একটি ছক্কাও হাঁকান। খানিক বাদে সেই সাকিবের বলেই বুঝতে না পেরে হয়ে যান বোল্ড। করেন ১৮ রান। তখন ১০৬ রানেই ৫ উইকেট নেই সফরকারীদের।

বাংলাদেশের হয়ে আজ অভিষেক হয়েছে তিন ক্রিকেটারের। সীমিত পরিসরে পরীক্ষিত পারফর্মার সাব্বির রহমানের সঙ্গে অভিষেক হয়েছে অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও পেসার কামরুল ইসলাম রাব্বির।

অন্যদিকে ইংল্যান্ডের হয়ে অভিষেক হয়েছে ওয়ানডে সিরিজে দ্যুতি ছড়ানো ওপেনার বেন ডাকেটের। ১১ বছর পর দলে ফিরেছেন স্পিনার গ্যারেথ ব্যাটি। এ টেস্টের মধ্য দিয়ে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ (১৩৪) টেস্ট খেলার রেকর্ড নিজের করে নিলেন ইংলিশ অধিনায়ক কুক।

বাংলাদেশ দল: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, শফিউল ইসলাম, তাইজুল ইসলাম ও কামরুল ইসলাম রাব্বি।

ইংল্যান্ড দল: অ্যালিস্টার কুক, বেন ডাকেট, জো রুট, গ্যারি ব্যালান্স, বেন স্টোকস, জনি বেয়ারস্টো, মঈন আলী, ক্রিস ওকস, আদিল রশিদ, গ্যারেথ ব্যাটি, স্টুয়ার্ট ব্রড।

You Might Also Like