ব্রাজিলিয়ানরা আর্জেন্টিনার সমর্থক!

নিজ দেশ যখন বিশ্বমঞ্চের বড় কোনো আসরে অংশ নেয় তখন স্বভাবিকভাবেই সেই দেশের সর্বসধারণের সমর্থন থাকে দেশের প্রতি। সেই আসরটি যদি নিজ দেশের মাটিতে হয় তাহলে তো কথাই নেই। কিন্তু ব্রাজিল ২০১৪ বিশ্বকাপের আয়োজক দেশ হলেও ব্রাজিলের কিছু সংখ্যক মানুষ তাদের সমর্থন করছে না। তারা সমর্থন করছে ব্রাজিলের চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে। এমনকি তারা মনেপ্রাণে চাচ্ছে ব্রাজিল নয়, আর্জেন্টিনা ২০১৪ বিশ্বকাপের শিরোপা জিতুক।

কিন্তু, এরা কারা? কেনইবা নিজ দেশের পরাজয় কামনা করছে? এরা হলেন তারা যারা চাচ্ছে না ব্রাজিলে বিশ্বকাপ হোক। যারা বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতির শুরু থেকেই বিরোধিতা করে যাচ্ছে। বার বার বিক্ষোভ প্রদর্শন করেছে রাজপথে। ভাঙচুর, জ্বালাও পোড়াও করেছে। হয়েছে ধরপাকড় ও গ্রেফতারের শিকার।

তাদের আন্দোলনের অংশ হিসেবেই তার চাচ্ছে ব্রাজিল নয়, আর্জেন্টিনা বিশ্বকাপ জিতুক। তাহলে সেটা ব্রাজিলের জন্য একটা উচিত শিক্ষা হয়ে থাকবে। পাশাপাশি ব্রাজিল বিশ্বকাপ জিততে না পারলে সেটা সরকার পতনেরও কারণ হয়ে দাঁড়াতে পারে। কারণ ফুটবল পাগল জাতি হিসেবে ঘরের মাঠে ব্রাজিল বিশ্বকাপ জিততে না পারলে সরকার বিরোধী আন্দোলন জোরালো হবে। এমনকি সেটা দিলমা রউসেফ সরকারের ভীত নড়বড়ে করেও দিতে পারে।

অক্টোবর থেকে নির্বাচনী প্রচারণায় নামবেন ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রউসেফ। কিন্তু ব্রাজিল যদি বিশ্বকাপ জিততে না পারে তাহলে তার নির্বাচনী প্রচারণায় বড় রকমের ভাটা পড়বে। এমনকি তার প্রচারণার পথে বড় বাধা হয়ে দাঁড়াতে পারে ব্রাজিলের বিশ্বকাপ না জেতাটা।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ব্রাজিলিয়ান সাংবাদিক জানান, মানুষ মনে করে ব্রাজিলের একটি জয় মানে বর্তমান প্রশাসনকে বৈধতা দেয়া। আর সে কারণেই তারা ব্রাজিলের পরাজয় কামনা করছে। ব্রাজিলের খেলার সময় তারাই গ্যালরিতে বসে নেইমার-হাল্কদের দুয়ো দিবেন। আর্জেন্টিনা মাঠে নামলে মেসি মেসি বলে গলা ফাটাবেন। কারণ ব্রাজিলের মাটিতে আর্জেন্টিনার শিরোপা জয় দুই দেশের সমর্থকদের মধ্যে দাঙ্গা বাধিয়ে দিতে পারে। আর সেই দাঙ্গা সামাল দিতে হিমশিম খেতে হবে ব্রাজিল সরকারকে।

যে বিষয়টি নিয়ে বিক্ষোভকারীরা দীর্ঘদিন আন্দোলন করে যাচ্ছে সেটারও অনেক ক্ষেত্রেই যৌক্তিকতা রয়েছে। যৌক্তিকতা রয়েছে ব্রাজিলের বিশ্বকাপ আয়োজনেরও। তবে অনেক ক্ষেত্রেই আবেগের কাছে যৌক্তিকতা মার খেয়ে যায়। তবে এখন দেখার বিষয়, ব্রাজিলের জয়-পরাজয়ের প্রভাব কতখানি প্রভাবিত করতে পারে ব্রাজিলের সরকারকে।

You Might Also Like