ফ্রান্সের সিরিয়া বিষয়ক প্রস্তাবে ভেটো দিল রাশিয়া

সিরিয়ার আলেপ্পো শহরে অবিলম্বে জঙ্গি-বিরোধী বিমান হামলা বন্ধ করার আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ফ্রান্স যে প্রস্তাব এনেছিল তাতে ভেটো দিয়েছে রাশিয়া। মস্কো বলেছে, আলেপ্পোয় তৎপর জঙ্গি গোষ্ঠী জাবহাত ফাতেহ আশ-শামের (সাবেক আন-নুসরা ফ্রন্ট) সন্ত্রাসীদের কী করা হবে সে সম্পর্কে প্রস্তাবে সুস্পষ্ট কোনো দিক-নির্দেশনা নেই।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি প্রকাশ করে বলেছে, আলেপ্পোয় বিমান হামলা বন্ধ করলে আন-নুসরা ফ্রন্টসহ তাদের সহযোগী জঙ্গি গোষ্ঠীগুলো বেঁচে যাবে।

রাশিয়ার পাশাপাশি ভেনিজুয়েলাও প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। রোববার অনুষ্ঠিত এ সংক্রান্ত ভোটাভুটিতে চীন ও অ্যাঙ্গোলা অনুপস্থিত ছিল। ১৫ সদস্যবিশিষ্ট নিরাপত্তা পরিষদের বাকি সবগুলো দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

জাতিসংঘে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত বাশার আল-জাফারি এ প্রস্তাবের কঠোর নিন্দা জানিয়ে বলেছেন, যখনই সিরিয়ায় জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধে কিছুটা সাফল্য অর্জিত হয় তখনই সুনির্দিষ্ট কিছু দেশ সন্ত্রাসীদের সাহায্যে এগিয়ে আসে। তিনি সিরিয়ার চলমান সহিংসতা ও দুর্দশার জন্য আবারো বিদেশি মদদপুষ্ট জঙ্গিদের দায়ী করেন।

সিরিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর ও এক সময়কার বাণিজ্যিক রাজধানী আলেপ্পো ২০১২ সাল থেকে দুই অংশে বিভক্ত হয়ে রয়েছে। শহরটির পশ্চিম অংশ বাশার আসাদ সরকারের নিয়ন্ত্রণে থাকলেও এর পূর্বাংশ রয়েছে বিদেশি মদদপুষ্ট জঙ্গিদের হাতে। বর্তমানে জঙ্গিদের নিয়ন্ত্রিত এলাকার ওপর সিরিয়ার সেনাবাহিনীর স্থল অভিযানের পাশাপাশি বিমান হামলা চালাচ্ছে রাশিয়া।

রোববার জাতিসংঘের সিরিয়া বিষয়ক বিশেষ দূত স্ট্যাফান ডি মিস্তুরার তৈরি করা এবং রাশিয়ার পক্ষ থেকে উত্থাপিত আরেকটি প্রস্তাব প্রত্যাখ্যান করেছে আমেরিকা ও ফ্রান্সসহ পশ্চিমা দেশগুলো। ওই প্রস্তাবে জাবহাত ফাতেহ আশ-শামের জঙ্গিদেরকে পূর্ব আলেপ্পো থেকে নিরাপদে বেরিয়ে যাওয়ার সুযোগ দিতে বলা হয়েছিল।#

পার্সটুডে

You Might Also Like