বিশ্ব বাণিজ্য সংস্থায় ইরানের প্রবেশ প্রতিহত করুন: ওবামার প্রতি আহবান

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাব্লিউটিও’তে ইরানের প্রবেশের প্রচেষ্টা প্রতিহত করতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির একদল কংগ্রেসম্যান।

ডাব্লিউটিও’তে মার্কিন প্রতিনিধি মাইকেল ফ্রাম্যানের কাছে লেখা এক চিঠিতে দেশটির প্রতিনিধি পরিষদের চার আইন প্রণেতা দাবি করেছেন, ইরান এ সংস্থায় অন্তর্ভুক্ত হলে এটির কঠোর আইনের কারণে ভবিষ্যতে তেহরানের বিরুদ্ধে আর কোনো নিষেধাজ্ঞা আরোপ করা যাবে না।

এ ছাড়া, ইরান বিশ্ব বাণিজ্য সংস্থায় প্রবেশ করলে তেহরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে লড়াই করার মার্কিন সামর্থ্য জটিল হয়ে উঠতে পারে বলেও তারা আশঙ্কা প্রকাশ করেন।

১৯৯৬ সালে ডাব্লিউটিও’র সদস্যপদের জন্য আবেদন জানায় ইরান। কিন্তু এর বিরুদ্ধে ভেটো দেয় মার্কিন সরকার। ২০০৫ সালে ইরানের সঙ্গে পরমাণু আলোচনা শুরু করার আগে তেহরানকে ওই সংস্থার আংশিক সদস্যপদ দিতে সম্মত হয় ওয়াশিংটন।

সে আলোচনার ধারাবাহিকতায় ২০১৫ সালের জুলাই মাসে আমেরিকাসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতা সই করে ইরান। এরপর থেকে ইরানি কর্মকর্তারা বারবার বলে এসেছেন, পরমাণু সমঝোতার মাধ্যমে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর দেশটির ডাব্লিউটিও’র সদস্যপদ পাওয়ার ক্ষেত্রে আর কোনো বাধা থাকার কথা নয়।

এ ছাড়া, সুইজারল্যান্ড এবং ওমান ইরানকে এ সদস্যপদ দেয়া যায় কিনা তা পর্যালোচনা করার জন্য বিশ্ব বাণিজ্য সংস্থাকে একটি বিশেষ কমিটি গঠন করার আহ্বান জানিয়েছে। তবে সম্প্রতি ওবামা প্রশাসনের একজন পদস্থ কর্মকর্তা বলেছেন, এই মুহূর্তে ডাব্লিউটিও’তে ইরানের প্রবেশের সুযোগ করে দেয়ার চেষ্টা করছে না ওয়াশিংটন।

ইরানের বিরুদ্ধে চিঠি দেয়া চার আইণপ্রণেতা হলেন, ইলিনয় অঙ্গরাজ্যের রিপাবলিকান প্রতিনিধি পিটার রোস্কাম, ওয়াশিংটনের রিপাবলিকান প্রতিনিধি ডেভ রিচার্ট, ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ডেমোক্র্যাট প্রতিনিধি জুয়ান ভারগাস এবং নিউ ইয়র্কের ডেমোক্র্যাট প্রতিনিধি গ্রেস মেং।

You Might Also Like