রুশ সরকার সাইবার হামলার নির্দেশ দিয়েছে: আমেরিকা

রাশিয়ার ‘সবচেয়ে উঁচু পর্যায়’ থেকে আমেরিকার রাজনৈতিক সংস্থাগুলোর বিরুদ্ধে সাইবার হামলা চালানোর নির্দেশ দেয়া হয়েছে বলে আনুষ্ঠানিকভাবে অভিযোগ করেছে মার্কিন সরকার। আমেরিকার ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি এবং ডাইরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স’র দপ্তর থেকে প্রকাশিত এক যৌথ বিবৃতিতে এ অভিযোগ আনা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, আমেরিকার বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান বিশেষ করে রাজনৈতিক দলগুলোর ই-মেইল হাতিয়ে নেয়ার সাম্প্রতিক কর্মকাণ্ডের নির্দেশ যে রুশ সরকার দিয়েছে সে ব্যাপারে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো নিশ্চিত হতে পেরেছে। আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়ায় হস্তক্ষেপ করার লক্ষ্যে এই ‘চুরি’ করা হয়েছে বলে বিবৃতিতে মন্তব্য করা হয়।

মার্কিন নিরাপত্তা সংস্থাগুলোর বিবৃতিতে বলা হয়, বিষয়টির গুরুত্ব ও স্পর্শকাতরতার কথা বিবেচনা করে এই সিদ্ধান্তে পৌঁছা যায় যে, রাশিয়ার সর্বোচ্চ পর্যায় থেকে এ নির্দেশ দেয়া হয়েছে।

তবে আমেরিকার এ অভিযোগকে ‘বাজে কথা’ বলে তাৎক্ষণিকভাবে উড়িয়ে দিয়েছে রাশিয়া। রুশ প্রেসিডেন্টের আবাসিক দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, “আবার আজগুবি কথা বলেছে আমেরিকা। প্রতিদিন আমাদের ই-মেইল এবং ওয়েবসাইটগুলোতে এরকম হামলা হাজার হাজার বার চালানো হয়।”

গত জুন মাসে আমেরিকার ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির কার্যনির্বাহী কমিটি বা ডিএনসি’র ওয়েবসাইট হ্যাক হয়। এর পরের মাসে অনুসন্ধানী ওয়েবসাইট উইকিলিক্স ডিএনসি’র ২০,০০০ ই-মেইল প্রকাশ করে দেয়।

সে সময় ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিন্টন অভিযোগ করেন, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী করার লক্ষ্যে রাশিয়া ওই সাইবার হামলা চালয়েছে। তবে রাশিয়অ তখনও ওই অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছিল, আমেরিকায় কে ক্ষমতায় এল তা নিয়ে মস্কোর মাথাব্যাথা নেই।

You Might Also Like