রুহানিকে মালয়েশিয় প্রধানমন্ত্রীর অভ্যর্থনা; গুরুত্বপূর্ণ চুক্তি হবে

মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তেহরান ও কুয়ালালামপুর অপরাধী হস্তান্তর বিষয়ক চুক্তি সই করতে যাচ্ছে। ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাক চুক্তি সই অনুষ্ঠানে অংশ নেবেন। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে মন্ত্রণালয়টি।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের আমন্ত্রণে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বর্তমানে মালয়েশিয়া সফরে রয়েছেন। দুদিনব্যাপী সফরের প্রথমদিনে আজ (শুক্রবার) ড. রুহানিকে আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনাও জানিয়েছেন রাজাক।

মন্ত্রণালয় জানিয়েছে, ইরানি প্রেসিডেন্টের মালয়েশিয়া সফরের লক্ষ্য দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করা। দুপক্ষই বাণিজ্য, বিনিয়োগ, তেল, জ্বালানি, শিক্ষা ও পর্যটনসহ বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সম্পর্ক বাড়ানোর আশা করছে। ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার ও ইরানে মালয়েশিয়ার পণ্য ও সেবা রপ্তানির প্রচেষ্টার কথা তুলে ধরে বিবৃতিতে বলা আরো হয়েছে, পশ্চিম এশীয় দেশগুলোর মধ্যে ইরানের অন্যতম বাণিজ্যিক অংশীদার হচ্ছে মালয়েশিয়া।

দক্ষিণ-পূর্ব এশিয়ার তিনটি দেশ সফরের দ্বিতীয় ধাপে আজ মালয়েশিয়ায় পৌঁছান হাসান রুহানি। তার সঙ্গে রয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ও কয়েকজন মন্ত্রীসহ উঁচু পর্যায়ের একটি প্রতিনিধিদল। প্রথমে প্রেসিডেন্ট রুহানি ভিয়েতনাম সফর করেন এবং সফরের শেষ পর্যায়ে তিনি থাইল্যান্ড যাবেন।

You Might Also Like