আমেরিকার সঙ্গে এবার পরমাণু চুক্তি বাতিল করল রাশিয়া

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় আমেরিকার সঙ্গে পরমাণু ও জ্বালানি খাতে সহযোগিতা চুক্তি বাতিল করেছে রাশিয়া। গতকাল (বুধবার) রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের সই করা এক বিবৃতির মাধ্যমে এ ঘোষণা দেয়া হয়েছে।

শত্রুতামূলক আচরণের অভিযোগে গত সোমবার রাশিয়া পরমাণু অস্ত্র বানানোর উপযোগী প্লুটোনিয়াম ধ্বংসের চুক্তি বাতিল করার পর পরমাণু খাতে সহযোগিতা চুক্তি বাতিল করল মস্কো। নতুন এ ঘোষণায় বলা হয়েছে- ৯০ দিনের মধ্যে চুক্তি বাতিলের এ ঘোষণা কার্যকর হবে।

পরমাণু জ্বালানি শান্তিপূর্ণ ব্যবহারের উদ্দেশ্যে বৈজ্ঞানিক ও প্রযুক্তি সহযোগিতা বিষয়ে দু দেশ ২০১৩ সালের সেপ্টেম্বর মাসে এ চুক্তি করেছিল। চুক্তি বাতিলের বিষয়ে রুশ বিৃবতিতে আরো বলা হয়েছে- “রাশিয়ার বিরুদ্ধে নিয়মিতভাবে নিষেধাজ্ঞা নবায়ন করায় আমেরিকার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা গ্রহণের বিষয়টি ছিল সময়ের দাবি। সে পরিপ্রেক্ষিতে জ্বালানি খাতে রুশ-আমেরিকা সহযোগিতা চুক্তি বাতিল করা হলো।”

এদিকে, রাশিয়ার এ ঘোষণায় দুঃখ প্রকাশ করেছে আমেরিকা। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মার্ক টোনার বলেছেন, যদিও এ বিষয়ে তারা রাশিয়ার কাছ থেকে কোনো নোটিশ পান নি তবে গণমাধ্যমের খবরে তারা রাশিয়ার ঘোষণাটি দেখেছেন। তিনি বলেন, “যদি এ খবর সঠিক হয় তাহলে আমরা বলব যে, রাশিয়া একতরফাভাবে এমন কিছু বাতিল করল যা ছিল দু দেশের জন্যই গুরুত্বপূর্ণ বলে আমরা মনে করি।”

You Might Also Like