‘পশ্চিম থেকে সেনা সরিয়ে ভারত সীমান্তে আনতে পারে পাকিস্তান’

ভারতের সঙ্গে চলমান সামরিক ও রাজনৈতিক উত্তেজনার কারণে পশ্চিমে আফগান সীমান্ত থেকে সেনা সরিয়ে ভারত সীমান্তে মোতায়েন করতে পারে পাকিস্তান। ২০০৩ সালে মার্কিন মধ্যস্থতায় সই হওয়া যুদ্ধবিরতি চুক্তি কার্যত অচল হয়ে পড়ার প্রেক্ষাপটে ইসলামাবাদ এ সিদ্ধান্ত নিতে পারে। দেশটির ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এ খবর দিয়েছে।

আফগান সীমান্তে আল-কায়েদা ও তালেবান গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য ২০০৩ সালে তৎকালীন বুশ প্রশাসনের উদ্যোগে সে সময় ভারতের সঙ্গে যুদ্ধবিরতির চুক্তি করে পাকিস্তান। কিন্তু গত কিছুদিন সীমান্তে দফায় দফায় যুদ্ধবিরতি লঙ্ঘন ও সামরিক উত্তেজনা তুঙ্গে ওঠার পর পশ্চিম সীমান্ত থেকে হাজার হাজার সেনা সরানোর চিন্তা করছে পাকিস্তান। বর্তমানে পশ্চিম সীমান্তে দেড় লাখ সেনা মোতায়েন করে রেখেছে পাকিস্তান।

গত মঙ্গলবার প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সভাপতিত্বে অনুষ্ঠিত বেসামরিক ও সামরিক নেতাদের বৈঠকে পশ্চিম সীমান্ত থেকে সেনা সরানোর ইঙ্গিত দেয়া হয়েছে। ওই বৈঠকে বলা হয়েছে, ভারতের পক্ষ থেকে সীমান্তের নিয়ন্ত্রণ রেখা বরাবর যদি উত্তেজনা বন্ধ করা না হয় তাহলে পশ্চিম সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করা হবে এবং তাতে সন্ত্রাসবিরোধী লড়াই ক্ষতিগ্রস্ত হবে। সামরিক বিশ্লেষকরা বলছেন, পাকিস্তান এ বক্তব্যের মাধ্যমে আমেরিকাসহ সারা বিশ্বকে এ বার্তা দিতে চেয়েছে যে, সীমান্ত এলাকায় ভারতকে বিরত রাখার জন্য জরুরি পদক্ষেপ নিতে হবে।#

পার্সটুডে

You Might Also Like