সিরিয়া ইস্যুতে বার বার অবস্থান পরিবর্তন করছে ওয়াশিংটন: রাশিয়া

আমেরিকার বার বার নিজের অবস্থান পরিবর্তন করার কারণে সিরিয়া বিষয়ক শান্তি আলোচনা ব্যর্থ হচ্ছে বলে অভিযোগ করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া যাখারোভা মঙ্গলবার দেশটির নিউজ চ্যানেল আরটি’কে দেয়া সাক্ষাৎকারে এ অভিযোগ করেন।

মার্কিন সরকার সিরিয়া ইস্যুতে রাশিয়ার সঙ্গে আলোচনা বাতিল করার পর এ প্রতিক্রিয়া জানালেন তিনি। এর আগে এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মার্কিন সিদ্ধান্তকে দুঃখজনক বলেছিলেন যাখারোভা।

আরটিকে তিনি আরো বলেন, “সিরিয়া বিষয়ক আলোচনা করতে গিয়ে আমাদের কাছে যে বিষয়টি স্পষ্ট হয়েছে তা হলো, এ বিষয়ে মার্কিন সরকারের কোনো অভিন্ন অবস্থান নেই। ওয়াশিংটনের আলাদা আলাদা কর্তৃপক্ষ ও প্রতিষ্ঠান সিরিয়ার চলমান পরিস্থিতি নিয়ে ভিন্ন ভিন্ন অবস্থান গ্রহণ করেছে। তাদের দৃষ্টিভঙ্গিতে কোনো সামঞ্জস্য নেই।”

এ ছাড়া, একই কর্মকর্তা সময়ের পরিবর্তনে বার বার নিজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করছেন বলেও অভিযোগ করেন তিনি। যাখারোভা বলেন, “মার্কিন সরকার সম্ভবত এ কারণেই সিরিয়া বিষয়ে নিজের দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে পারে না।” আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকেও মার্কিন নীতিতে পরিবর্তনের অন্যতম কারণ হিসেবে উল্লেখ করেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। তিনি বলেন, বর্তমান প্রেসিডেন্ট কিংবা প্রধান দুই প্রেসিডেন্ট প্রার্থীর কেউই তাদের দেশের আন্তর্জাতিক নীতি ঠিক করে উঠতে পারছেন না।#

পার্সটুডে

You Might Also Like