১ গাছে ৪০ স্বাদের ভিন্ন ফল!

স্বাদে প্রত্যেকটি আলাদা। কোনোটি টক, কোনোটি তেতো। আবার কোনোটি মিষ্টি। এমন ভিন্ন স্বাদের সব ফল যদিও একটি গাছ থেকেই পাওয়া যায় তো একাধিক গাছ লাগানোর আর প্রয়োজন কি? আর একটি- দুটি নয়, প্রায় ৪০ ধরনের ফল জন্মায় একটি গাছে! হ্যাঁ, এটি অদ্ভুত কোনো গল্প নয়।

প্রথমে হয়তো বিশ্বাস করতে কষ্ট হচ্ছে আপনার। তবে এমন অসাধ্যকেই সাধন করেছেন সেরাক্রুজ ইউনিভার্সিটির স্যাম ভ্যান অ্যাকেন। তিনি এ গাছের নাম দিয়েছেন ‘৪০ ফলের গাছ’।

কলম করার মাধ্যমে এ গাছটি এমনভাবে গড়ে তুলেছেন ভ্যান অ্যাকেন। এর জন্য তিনি বিভিন্ন প্রজাতির ফলের গাছ ব্যবহার করেন। ফলগুলো সবই পাথুরে ফল বা Stone fruit এর অর্থাৎ এমন ফল যার অভ্যন্তরে একটি শক্ত বীজ রয়েছে।
কাগজী বাদাম, বরই, এপ্রিকট, চেরী, পীচ জাতীয় ফলের সন্ধান পাওয়া যায় এ গাছে। সারা বছর জুড়েই এ গাছ দেখতে অন্য যেকোনো গাছের মতই মনে হয়।

তবে বসন্তকালে এর ভিন্নরূপ খুঁজে পাওয়া যায়। ফুলের প্রস্ফুটনে গাছটি গোলাপি, লালচে আর সাদা রঙের সংমিশ্রণে এক অপূর্ব রূপ ধারণ করে। আর এর ফল পাওয়া যায় জুলাই থেকে অক্টোবর মাসের মধ্যে।

ভ্যান অ্যাকেন বলেন, গাছে বিভিন্ন প্রজাতির কলম একটি নির্দিষ্ট ক্রমে করার মাধ্যমে আমরা গাছে কখন ফুল ফুটবে তা নিয়ন্ত্রণ করতে পারি। তার এ সংকর করা গাছগুলি উদ্যানপালন বিদ্যার মাধ্যমে এমনভাবে তিনি নকশা করেছেন যাতে গাছটি বছরের বিভিন্ন সময়ে ফল উৎপাদন করতে পারবে। ফলে আপনার ৪০টি আলাদা আলাদা গাছ লাগানোর প্রয়োজন পড়ছে না। একটি গাছই আপনার চাহিদা মিটাতে সহায়তা করবে।

গাছটির কলমের জন্য যেসব গাছ ভ্যান অ্যাকেন ব্যবহার করেন তার মূল উৎস ছিল নিউইয়র্ক স্টেট এগ্রিকালচারাল এক্সপেরিমেন্ট স্টেশনের একটি বাগান। এই বাগানটি নষ্ট করা হবে এমন খবর পেয়ে ভ্যান অ্যাকেন বাগানটির ইজারা বা লীজ নেন। বাগানে প্রায় ২৫০ প্রজাতির গাছ ছিল। তিনি এই গাছগুলির কখন ফুল ফোটে এ তথ্য বের করেন। এর ভিত্তিতে তিনি একটি গাছের মূল গঠনে আরও কয়েকটি গাছের কলম স্থাপন করেন। তার এ গাছের বয়স দুই বছর হলে তিনি গাছের শাখাতে আরও কিছু গাছের কলম স্থাপন করেন।

এভাবে করতে করতে তিনি বর্তমানে এ ধরণের ১৬টি গাছ উৎপন্ন করেছেন। তবে একেকটি গাছ উৎপন্ন করতে প্রায় ৫ বছরের মতো সময়ের প্রয়োজন হয়। এ ১৬টি গাছ যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গা যেমনঃ সান্টা ফে, নিউ মেক্সিকো, শর্ট হিলস, নিউ জার্সি, লুইসভিল, ক্যান্টাকি এবং পাউন্ড রিজ, নিউ ইয়র্ক এ খুঁজে পাওয়া যাবে। -ওয়েবসাইট

You Might Also Like