আমেরিকায় ঘাঁটি গাড়ছে মহাজীবাণু: বছরে মারা যায় ৭৫ হাজার মানুষ

মার্কিন অনেক হাসপাতালেই ওষুধ প্রতিরোধে সক্ষম সুপারবাগ বা মহাজীবাণু সংক্রমণ সাধারণ বিষয় হয়ে উঠেছে। দেশটিতে প্রতিবছর প্রায় ৭৫ হাজার ব্যক্তি এ ভাবে মহাজীবাণুর হাতে বেঘোরে প্রাণ হারায়। মার্কিন স্বাস্থ্যসেবা খাত মহাজীবাণুর এমন আক্রমণকে প্রায় স্বাভাবিক ঘটনা হিসেবেই মেনে নিয়েছে।

মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি’র দেয়া নতুন তথ্যে এটি উঠে এসেছে। তবে এ তথ্য পুরোপুরি সত্য নয় বলেই দেশটির অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞ মনে করছেন।

তারা মিশিগান বিশ্ববিদ্যালয়ের ২০১৪ সালে চালানো স্বাস্থ্য সমীক্ষার কথা তুলে করছেন। এতে দেখা গেছে, মৃত্যু সনদ বা ডেথ সার্টিফিকেট সঠিক ভাবে দেয় না মার্কিন অনেক হাসপাতাল । ফলে মহাজীবাণুর প্রকোপে মৃত্যুর সঠিক সংখ্যা প্রাপ্ত পরিসংখ্যান থেকে পাওয়া যায় না বলেই মিশিগান বিশ্ববিদ্যালয়ের সমীক্ষায় প্রমাণ পাওয়া গেছে।

মার্কিন হাসপাতালগুলো যদি হাত ধোয়ার মতো সাধারণ তৎপরতাসহ কর্মীদের সংক্রমণ নিয়ন্ত্রণ প্রক্রিয়ার ওপর কঠোর নজরদারির ব্যবস্থা চালু করে তা হলে মহাজীবাণুর সংক্রমণে মৃত্যুর ঘটনা উল্লেখযোগ্য ভাবে কমিয়ে আনা সম্ভব। এমন ধারণা ব্যক্ত করেছেন মার্কিন সোসাইটি ফর হেলথকেয়ার এপিডেমিওলজির সাবেক প্রধান ডা. ব্যারি ফার।

তিনি আরো বলেছেন, সংক্রমণে মৃত্যুর ঘটনা অনেক দিন ধরেই বাড়ছে কিন্তু দীর্ঘ দিনের এ সমস্যা নিয়ে মার্কিন হাসপাতাল প্রশাসন এবং মালিকরা মাথা ঘামাতে চান না।

এদিকে, বাল্টিমোরের সার্জন ডা. মার্কিন ম্যাকারি বলেছেন, সংক্রমণ জনিত মৃত্যুর যে সংখ্যা প্রকাশ করা হয় না তাই আমেরিকায় মৃত্যুর তৃতীয় বৃহত্তম কারণ হয়ে উঠেছে। এ সমস্যা নিয়ে খোলামেলা এবং আন্তরিক ভাবে কথা বলার সময় এসেছে বলে মনে করেন তিনি।#

পার্সটুডে

You Might Also Like