ভারতীয় সেনাকে উদ্ধার করল কাশ্মিরি যুবকরা

শ্রীনগরে গাড়ি দুর্ঘটনায় আহত এক ভারতীয় সেনাকে উদ্ধার করল কাশ্মিরের যুবকরা। সেনাবাহিনীর এক গাড়ির চালক শ্রীনগর-জম্মু মহাসড়কে লাসজান এলাকার কাছে নিয়ন্ত্রণ হারিয়ে গাছে ধাক্কা মারায় গাড়িটি দুর্ঘটনার কবলে পড়ে উল্টে যায়।

রোববার মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়া ওই সামরিক যানের মধ্যে আটকে পড়েন এক সেনা জওয়ান। তাকে অন্য সেনা জওয়ানরা বের করে আনতে পারেনি। বিষয়টি জানতে পেরে দ্রুত স্থানীয় যুবকরা ক্ষতিগ্রস্ত ওই গাড়িটির পাশে অন্য একটি ট্রাক দাঁড় করিয়ে উদ্ধার অভিযান শুরু করেন এবং আহত জওয়ানকে সেখান থেকে বের করে আনতে সমর্থ হয়। দুর্ঘটনার কবল থেকে উদ্ধার হওয়া ওই সেনা জওয়ানকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

সেনাবাহিনীর এক মুখপাত্র স্থানীয় যুবকদের সাহায্যের কথা নিশ্চিত করেছেন। দুর্ঘটনার কবলে পড়া আহত সেনা জওয়ানকে দ্রুত তৎপরতা চালিয়ে কাশ্মিরি যুবকরা উদ্ধার আনছেন- এমন দৃশ্য অনেকেই ক্যামেরা বন্দি করেন। গোটা ঘটনার ভিডিও চিত্র বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়।

কাশ্মিরি যুবকদের ওই মানবিকতা চলমান অশান্ত পরিস্থিতিতে বিরল নজির সৃষ্টি করেছে বলে মনে করা হচ্ছে। কাশ্মিরের যুবকদের যত্নশীল আতিথেয়তা বিশেষ তাৎপর্যপূর্ণ এজন্য যে সেখানে গত ৮ জুলাই থেকে শুরু হওয়া চলমান বিদ্রোহ দমনে নিরাপত্তা বাহিনীর পদক্ষেপে এ পর্যন্ত ৯৪ জন নিহত এবং ১০ হাজারেরও বেশি মানুষ আহত হয়েছে।

কাশ্মিরের মানুষজন অবশ্য এর আগেও অনেকবারই ‘ইনসানিয়াত’ এবং ‘কাশ্মিরিয়াত’-র পরিচয় দিয়েছেন। গত জুলাইতে দক্ষিণ কাশ্মিরের অনন্তনাগের বিজবেহরা এলাকার বাসিন্দারা কারফিউ উপেক্ষা করে দুর্ঘটনার কবলে পড়া গাড়ি থেকে বাঁচিয়েছিলেন ২০ জনেরও বেশি অমরনাথ তীর্থযাত্রীকে।#

পার্সটুডে

You Might Also Like