কুন্দুজ শহরের পুনর্দখল নিয়েছে আফগান সেনাবাহিনী

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের রাজধানী কুন্দুজ শহরের পুনর্দখল নিয়েছে সেদেশের সেনাবাহিনী। সোমবার এক সমন্বিত হামলা চালিয়ে কিছুক্ষণের জন্য শহরটি দখল করেছিল জঙ্গি গোষ্ঠী তালেবান।

আফগানিস্তানে মোতায়েন ন্যাটো বাহিনী জানিয়েছে, সরকারি সেনারা কুন্দুজ শহরের প্রধান স্কোয়ারের নিয়ন্ত্রণ নিয়েছে এবং সেখানি অতিরিক্ত সেনা পাঠানো হচ্ছে।

এর আগে সোমবার ভোরে কুন্দুজে তালেবান হামলা শুরু হওয়ার পর স্থানীয় সৈন্যদের সহায়তা দেয়ার জন্য বিশেষ কমান্ডো বাহিনীর পাশাপাশি হেলিকপ্টার গানশিপ পাঠানো হয়। কুন্দুজের পুলিশ প্রধান কাসিম জঙ্গল বাঘ বলেছেন, “শহরের গুরুত্বপূর্ণ এলাকাগুলো আমাদের নিয়ন্ত্রণে এসেছে। বাকি জায়গাগুলো থেকে তালেবান উৎখাতের লক্ষ্যে অভিযান চলছে।”

এর আগে সোমবার সকালে সরকারি সেনাদের সঙ্গে তুমুল লড়াইয়ের পর তালেবান জঙ্গিরা কুন্দুজ শহরের প্রধান স্কোয়ারে পৌঁছে গিয়েছিল।

শহরটিতে এটি তালেবানের প্রথম হামলা নয়। গত বছরের ২৮ সেপ্টেম্বর ঝটিকা আক্রমণ চালিয়ে শহরটি সাময়িকভাবে দখল করে নিয়েছিল তালেবান। ২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন আগ্রাসনের পর এই প্রথম একটি প্রাদেশিক রাজধানী দখল করতে সক্ষম হয়েছিল তারা। অবশ্য, ঠিক দুই দিনের মাথায় আফগান সরকারি বাহিনী কুন্দুজের পুনর্দখল নিয়েছিল।

You Might Also Like