দ. কোরিয়ায় ‘থাড’ মোতোয়েন: আমেরিকাকে কঠোর হুঁশিয়ারি দিল চীন

দক্ষিণ কোরিয়ার মাটিতে মার্কিন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ মোতায়েনের বিরুদ্ধে আমেরিকার প্রতি আবারো কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে চীন। অবিলম্বে ‘টার্মিনাল হাই অ্যাল্টিটিউড এরিয়া ডিফেন্স’ বা ‘থাড’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দক্ষিণ কোরিয়ায় মোতায়েন করা হবে বলে আমেরিকার ঘোষণার পরিপ্রেক্ষিতে এ হুঁশিয়ারি দিল চীন।

‘থাড’ মোতায়েনের বিরুদ্ধে নতুন হুঁশিয়ারি উচ্চারণ করে মাসিক সংবাদ ব্রিফিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইয়াং ইউজুন বলেছেন, সংশ্লিষ্ট ঘটনাবলীর ওপর বেইজিং গভীর নজর রাখছে। চীনের কৌশলগত জাতীয় নিরাপত্তা এবং আঞ্চলিক কৌশলগত ভারসাম্য বজায় রাখার লক্ষ্যে বেইজিং প্রয়োজনীয় পদক্ষেপের কথা বিবেচনা করছে বলেও জানান তিনি।

একই সঙ্গে তিনি বলেন, চীনের মানুষ যা বলে তাই করে থাকে- এ কথা বিশেষ গুরুত্বের সঙ্গে তুলে ধরতে চায় বেইজিং।

এদিকে, দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘থাড’ মোতায়েনের নতুন স্থানের ঘোষণা আজ (শুক্রবার) দেয়া হবে। ‘থাড’ মোতায়েনের জন্য প্রস্তাবিত প্রথম স্থানের বিরুদ্ধে দেশটির মানুষ ব্যাপক প্রতিবাদ করলে দক্ষিণ কোরিয়ার সরকার নতুন স্থান ঠিক করতে যাচ্ছে।

এর আগে, গত জুলাইয়ে কোরিয় উপদ্বীপে ‘থাড’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের লক্ষ্যে আনুষ্ঠানিক চুক্তি করে ওয়াশিংটন এবং সিউল। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে উত্তর কোরিয়ার কথিত হুমকি মোকাবেলার জন্য এ ব্যবস্থা মোতায়েন করা হবে বলে চুক্তির পর যৌথ বিবৃতিতে দাবি করা হয়।

You Might Also Like