ভারতে হিন্দুত্ববাদীদের দাবির মুখে পাকিস্তানি দুই শিল্পী অনুষ্ঠান বাতিল

কাশ্মিরের উরিতে গেরিলা হামলায় ভারতীয় সেনাবাহিনীর হতাহতের ঘটনার জেরে বাতিল হয়ে গেল পাকিস্তানি গায়ক শাফাকাত আমানত আলি এবং আতিফ আসলামের অনুষ্ঠান।

আগামীকাল শুক্রবার বেঙ্গালুরুতে একটি বেসরকারি রেডিও স্টেশনের উদ্যোগে অনুষ্ঠানটি হওয়ার কথা ছিল। ওই সংস্থার গ্রুপ ম্যানেজার শ্রীনিবাস বলেন, ‘আমরা শাফাকাত আলির অনুষ্ঠান বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। উরি হামলার পরই আমরা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।’ গত ২০ সেপ্টেম্বরই অনুষ্ঠান বাতিলের সিদ্ধান্ত নেয়া হয় এবং এর পিছনে বজরং দল বা বিশ্ব হিন্দু পরিষদের কোনও চাপ নেই বলে তিনি দাবি করেছেন।

প্রসঙ্গত, আগামীকাল ৩০ সেপ্টেম্বর পাক শিল্পীর নির্ধারিত অনুষ্ঠানের তীব্র বিরোধিতা করা হয় বিশ্ব হিন্দু পরিষদের পক্ষ থেকে। তারা বেঙ্গালুরু পুলিশকে চিঠি লিখে ওই অনুষ্ঠান বাতিল করার দাবি জানায়।

কন্নড় ভাষায় লেখা ওই চিঠিতে বলা হয়, ‘১৮ সেপ্টেম্বর পাকিস্তানি সন্ত্রাসীরা আমাদের জওয়ানদের ওপরে হামলা চালায়। এ অবস্থায় আমাদের দেশে পাক শিল্পীদের অনুষ্ঠান হলে তা আমাদের সাহসী জওয়ান এবং তাদের পরিবারের জন্য অপমান হবে। আমরা এ ধরণের জাতীয়তাবিরোধী অনুষ্ঠান বাতিলের দাবি জানাচ্ছি। যদি তা না হয় আমরা এর বিরোধিতা করব।’ এরপরেই প্রস্তাবিত ওই অনুষ্ঠান বাতিল করার কথা প্রকাশ্যে এসেছে।

অন্যদিকে, আজ (বৃহস্পতিবার) গণমাধ্যমে প্রকাশ, ভারতের গুরগাঁওতে পাকিস্তানি শিল্পী আতিফ আসলামের কনসার্ট বাতিল করা হয়েছে। আগামী ১৫ অক্টোবর গুরগাঁও সেক্টর ২৯-এ তার অনুষ্ঠান হওয়ার কথা ছিল।

‘অখিল ভারতীয় হিন্দু ক্রান্তি দল’-এর পক্ষ থেকে গুরগাঁওয়ের ডেপুটি কমিশনারের সঙ্গে দেখা করে প্রস্তাবিত ওই অনুষ্ঠান বাতিল করার দাবি জানানো হয়।

সংগঠনটির পক্ষ থেকে এক চিঠিতে বলা হয়, ‘যদি ওই অনুষ্ঠান হয় তাহলে যে কোনো অপ্রিয় ঘটনা ঘটতে পারে এবং এজন্য জেলা প্রশাসন দায়ী থাকবে। গুরগাঁও প্রশাসন পাকিস্তানি শিল্পীদের এখানে পারফর্ম করার অনুমতি দিয়ে দেশের অনুভুতি নিয়ে খেলছে। একদিকে, সেনাবাহিনীর জওয়ানরা পাক সমর্থিত সন্ত্রাসবাদের কারণে নিজেদের জীবন দিচ্ছেন অন্য দিকে জেলা প্রশাসন পাকিস্তানিদের মেহমান হিসেবে আহ্বান করছে।’

এরপরেই জেলা প্রশাসনের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে সীমান্তে মোতায়েন সেনা জওয়ানদের অনুভূতির কথা মাথায় রেখে ওই অনুষ্ঠানের আয়োজকদের পাক শিল্পী আতিফ আসলামের প্রস্তাবিত অনুষ্ঠান স্থগিত করার পরামর্শ দেয়া হয়।

অনুষ্ঠানের আয়োজক সংস্থা ‘কনসেপ্ট এন্টারটেনমেন্ট’-এর পক্ষ থেকে দেশের বর্তমান পরিস্থিতি এবং ভারত-পাক উত্তেজনার কথা মাথায় রেখে অনিশ্চিতকালের জন্য ওই অনুষ্ঠান স্থগিত করে দেয়া হয়েছে।

You Might Also Like