প্রচলিত জীবনপ্রণালী পাল্টে দিচ্ছে গুগল

মানুষের জীবনযাপনের পথকে সহজতর করতে কি না করছে গুগল। সার্চ জায়ান্ট খ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠানটির প্রায় সব পণ্য, সেবাই বিশ্ব সমাদৃত। তবে সবচেয়ে জনপ্রিয়, প্রয়োজনীয় সার্চ ইঞ্চিন।

সহজ ব্যবহারযোগ্য মাধ্যমটি ক্ষণিকের মধ্যে কতো যে দূর্লভ জিনিসপত্র ইন্টারনেট ব্যবহারকারীদের সামনে হাজির করে তা বলার অবকাশ রাখেনা। গুগল তাদের এই সেবা মাধ্যমকে আরো চমকপ্রদ করতে বিভিন্ন কার্যক্রম গ্রহন করছে।

এক জরিপে ৯০ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী বলেছেন, যখন তারা কেনাকাটা শুরু করেন এবং কোনো পণ্য কিনতে চাইলে ঠিক কোন ব্র্যান্ডের পণ্য কিনবেন, সে ব্যাপারে একেবারেই অনিশ্চিত থাকেন। এছাড়া যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক পাঠক বিভিন্ন ব্লগে জানতে চান নতুন কি এসেছে, কোনটি ভাল চলছে।
ব্যবহারকারীদের এসব চাহিদা পুরণে গুগলের সেই কার্যক্রম।

ধরুন বিশেষ কোনো পণ্য কিনতে হবে, তাই মুহূর্তেই তার খবর জানতে সার্চ করুন, আর সার্চ র্রেজাল্ট থেকে নিন ক্রয় সংক্রান্ত সব লিংক।
গুগলের অফিসিয়াল ব্লগে এ বিষয়ে বলা হয়েছে , নির্দিষ্ট জিনিস অনুসন্ধানের জন্য ব্যবহারকারীদের ‘শপ অ্যান্ড লুক’ আর ‘শপ দ্য লুক’ নামের নতুন অ্যাড প্রোগ্রামটি সাহায্য করছে। এর মাধ্যমে সার্চ রেজাল্টে পণ্যের ছবি ও কেনাকাটার লিংক পাচ্ছেন গ্রাহকরা।

এছাড়াও ঘোষণায় জানানো হয়েছে, কার্যক্রম শুরুর জন্য ‘পলিভোর’ এবং ‘লাইক টু নো ইট’ এর মতো প্রতিষ্ঠানকে অংশীদার করা হয়েছে। যা পিন্টারেস্ট এর মত, এর মাধ্যমে ফ্যাশন ব্লগারদের পোষ্ট সামাজিক মাধ্যমে আসে এবং উপার্জনের সুযোগ হয়।

গুগল আশাবাদী, কেউ যদি ‘ গ্রীষ্মকালীন পোশাক ‘ লিখে সার্চ দেয় তাহলে তাদের আওতায় থাকা বিজ্ঞাপনে তার ছবি ও লিংক পাবে। এই কার্যক্রমের মাধ্যমে ব্যবসায়ীরাও তাদের পোশাক বিক্রি করতে পারবে।

ধারণা করা হচ্ছে, এভাবে বিশেষ সময়ে ব্যবহারকারীদের প্রয়োজন মিটলে, সংযুক্ত লিংগুলোতে মানুষের আকর্ষন তৈরি হবে।
গত সপ্তাহে এছাড়াও ব্যতিক্রম ‘ফ্যাশন উইক’ শুরু করে গুগল। যেখানে গুগল.কমের আকর্ষণীয় সমস্ত ছবির মাধ্যমে বিশ্বের ফ্যাশন এবং বিপণি বিতানগুলোর খোজ রয়েছে।

উদাহরণ দিয়ে এ বিষয়ে আরো বলা হয়, গুগল সার্চে ‘ককটেল আটটার’ লিখলে ফলাফল হিসেবে দেখা যায়, একজন জনপ্রিয় ফ্যাশন ব্লগার কালো ককটেল ড্রেস ও সানগ্লাস , হিল পরে দাঁড়িয়ে আছেন।

এবার ছবির মতো হুবুহ পণ্যটি কিনতে কিংবা একই ধরণের পণ্যের অনুসন্ধান পেতে যেতে হবে শপিং বিজ্ঞাপনগুলোতে। এরপর পছন্দের সাইটটি ভিজিট করে পছন্দের পণ্যটি কিনতে পারেন গ্রাহকরা।

You Might Also Like