করাচি বন্দরে ভিড়েছে ইরানের যুদ্ধজাহাজ

শান্তি ও বন্ধুত্বের বার্তা পৌঁছে দিতে মঙ্গলবার পাকিস্তানের করাচি বন্দরে ভিড়েছে ইরানের একটি নৌবহর। পাক নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা কমোডর মুশতাক ইরানের চার যুদ্ধজাহাজকে স্বাগত জানান। ইরানি নৌবহরে লাওয়ান, খাঞ্জা, ফালাখান ও কোনারাক নামের যুদ্ধজাহাজ রয়েছে। এর মধ্যে ‘লাওয়ান’ যুদ্ধজাহাজে রয়েছে একটি সামরিক হেলিকপ্টার।

এর আগে, “পাকিস্তানি নৌবাহিনীর এক শীর্ষ কর্মকর্তারা বলেছিলেন, কয়েকদিনের মধ্যেই শুভেচ্ছা সফরে করাচি বন্দরে ইরানি যুদ্ধজাহাজের আগমন ঘটবে এবং সেজন্য পাক নৌবাহিনী সাগ্রহে অপেক্ষা করছে।”

ইরান-ইরাক যুদ্ধের বার্ষিকীতে ‘পবিত্র প্রতিরক্ষা সপ্তাহ’ স্মরণে ইসলামাবাদে ইরানি দূতাবাস এক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের ফাঁকে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে দেয়া এক সাক্ষাৎকারে ভাইস অ্যাডমিরাল সোহাইল মাসুদ জানিয়েছিলেন, কয়েকদিনের মধ্যেই ইরানি সামরিক বাহিনীর চারটি যুদ্ধজাহাজ করাচি বন্দরে আসছে।

সেসময় তিনি বলেছিলেন, “আমাদের একটা ব্যবস্থা হচ্ছে যে, যখন ইরানের নৌবাহিনী পাকিস্তানে আসে বা আমরা ইরানে যাই তখন আমাদের একটা মহড়া থাকে। আমরা খুবই আগ্রহ সহকারে এর জন্য অপেক্ষা করছি। পাকিস্তান এবং ইরানের নৌবাহিনী শুভেচ্ছা ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য নিয়মিত একে অপরের বন্দরে সফর করে থাকে।”

You Might Also Like