পরমাণু শক্তিধর দেশগুলো গোটা মানবতাকে ধ্বংস করতে পারে: ইরান

বৃহৎ শক্তিগুলোর পরমাণু অস্ত্র ভাণ্ডারের ব্যাপারে গোটা বিশ্ব সারাক্ষণ উদ্বেগের মধ্যে থাকে কারণ এসব অস্ত্র গোটা মানব সভ্যতাকে ধ্বংস করে দিতে পারে। একথা বলেছেন, ইরানের আইন ও আন্তর্জাতিক বিষয়ক উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি।

পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ক আন্তর্জাতিক দিবস উপলক্ষে সোমবার জাতিসংঘ সাধারণ পরিষদের এক বৈঠকে এ মন্তব্য করেন তিনি। আরাকচি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে গোটা বিশ্বকে পরমাণু অস্ত্র মুক্ত করার দাবি ক্রমেই জোরালো হচ্ছে। নিজেদের পরমাণু অস্ত্রের সংখ্যা কমানোর ব্যাপারে বড় শক্তিগুলো তাদের প্রতিশ্রুতি রক্ষা করছে না বলেও তিনি অভিযোগ করেন।

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, পরমাণু শক্তিধর দেশগুলো মুখে পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটি’র প্রতি নিজেদের প্রতিশ্রুতিবদ্ধ থাকার বুলি আওড়ায়। কিন্তু বাস্তবে তারা এ সংক্রান্ত আন্তর্জাতিক আলাপ-আলোচনা অনুষ্ঠানে বাধা দেয়ার চেষ্টা করে। এমনকি কোনো কোনো দেশ এনপিটি’র ধারাগুলো অস্বীকার করে নিজেদের পরমাণু অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করার জন্য প্রকাশ্যে বিপুল অঙ্কের বাজেট বরাদ্দ দিচ্ছে।

পক্ষান্তরে ইরান পরমাণু অস্ত্র বিস্তার রোধ সংক্রান্ত সব আন্তর্জাতিক চুক্তি ও আইনের প্রতি শ্রদ্ধাশীল রয়েছে বলে ঘোষণা করেন আরাকচি। তিনি গোটা বিশ্বকে সম্পূর্ণভাবে পরমাণু অস্ত্রমুক্ত করার জোর দাবি জানান।#

পার্সটুডে

You Might Also Like