মার্কিন কমান্ডাররা ওবামার নির্দেশ মানছেন না: ল্যাভরভ

রাশিয়ার পররাষ্টমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, মার্কিন সেনা কমান্ডাররা দৃশ্যত সিরিয়া বিষয়ে প্রেসিডেন্ট বারাক ওবামার নির্দেশ পালন করছেন না। সোমবার এনটিভি নিউজ নেটওয়ার্ককে দেয়া এক সাক্ষাৎকারে এ অভিযোগ করেছেন তিনি।

ল্যাভরভ বলেন, মার্কিন সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক হিসেবে বারাক ওবামা সিরিয়া বিষয়ে রাশিয়ার সঙ্গে সহযোগিতা করার নির্দেশ দিয়েছেন। তিনি সম্প্রতি চীন সফরের সময় (রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির) পুতিনের সঙ্গে সাক্ষাতে মস্কোকে এ বিষয়টি জানিয়েছেন।

কিন্তু বাস্তব চিত্র ওবামার এ কথার সঙ্গে মিলছে না বলে উল্লেখ করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, মার্কিন কমান্ডাররা ওবামার নির্দেশ পুরোপুরি বাস্তবায়ন করেননি।

গত ১২ সেপ্টেম্বর রাশিয়া ও আমেরিকার পররাষ্ট্রমন্ত্রীরা সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর করতে সম্মত হন যা ১৪ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়। টানা এক সপ্তাহ ধরে এ যুদ্ধবিরতি কার্যকর থাকার কথা থাকলেও বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসী গোষ্ঠীগুলো তা লঙ্ঘন করে হামলা চালিয়ে যায়।

এ ছাড়া, যুদ্ধবিরতি কার্যকর হওয়ার তিন দিনের মাথায় ১৭ সেপ্টেম্বর মার্কিন নেতৃত্বাধীন জোট সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ-জোর প্রদেশে বিমান হামলা চালিয়ে প্রায় ৮০ জন সরকারি সৈন্যকে হত্যা করে। ওই হামলায় আহত হয় সিরিয়ার আরো কয়েকশ’ সৈন্য।

ল্যাভরভ বলেন, যুদ্ধবিরতি কার্যকর হওয়ার ব্যাপারে প্রেসিডেন্ট বারাক ওবামার নির্দেশ মানলে দেশটির সেনা কমান্ডাররা ওই বিমান হামলার নির্দেশ দিতেন না।#

পার্সটুডে

You Might Also Like