যৌন হেনস্থা : দিল্লির অবস্থা লজ্জাকর

কর্মস্থলে ভারতে নারীরা সবচেয়ে বেশি যৌন হেনস্থার শিকার হয় দিল্লিতে, বলছে সমীক্ষা। দুই মার্কিন গবেষণা সংস্থা সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (সিএসআইএস) এবং নাথান অ্যাসোসিয়েটস-এর সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য।

এমনিতেই দিল্লিতে মেয়েদের নিরাপত্তা প্রশ্নের মুখে। মঙ্গলবারই দিল্লিতে সকলের চোখের সামনে ২২ বার কুপিয়ে মারা হয়েছে এক তরুণীকে। এ বার সমীক্ষা রিপোর্টে উঠে এল, দিল্লিতে মেয়েদের কর্মক্ষেত্রের পরিবেশও খুবই খারাপ।

চারটি বিষয়কে গুরুত্ব দিয়ে সমীক্ষাটি চালানো হয়। এক. কারখানা, খুচরা ব্যবসা এবং আইটি-র ক্ষেত্রে মেয়েদের কাজের সময়ের উপর কোনও বিধিনিষেধ আছে কি না? দুই. অফিসে মেয়েদের যৌন হেনস্থা এবং অন্যান্য হেনস্থার থেকে বাঁচাতে আইন কতটা কঠোর। তিন. মোট কর্মচারীর কত অংশ নারী এবং চার. নারী উদ্যোক্তাদের জন্য সরকারি সুযোগ-সুবিধা কেমন।

সমীক্ষায় দেখা যায়, মেয়েদের কর্মস্থল হিসেবে দিল্লির স্থান সব চেয়ে নীচে। সব চেয়ে উপরে সিকিম। ভাল নয় পশ্চিমবঙ্গের অবস্থাও। তার স্থান দিল্লির দু’ধাপ উপরে।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, গবেষণায় ৪০ পয়েন্টের মধ্যে সিকিম পেয়েছে ২৯.৯। তার পর তেলঙ্গানা (২৮.৫ পয়েন্ট), পুদুচেরি (২৫.৬), কর্নাটক (২৪.৭), হিমাচল প্রদেশ (২৪.২), অন্ধ্র (২৪.০), কেরালা (২২.২) ইত্যাদি রাজ্য। ৮.৫ পেয়ে দিল্লি সবচেয়ে নীচে। তার উপরে আসাম (৯.১)। তার উপরে পশ্চিমবঙ্গ (৯.৮)।

You Might Also Like