যুদ্ধবিরতি বাতিল ঘোষণা করেছে সিরিয়ার সেনাবাহিনী

আমেরিকা ও রাশিয়ার মধ্যস্থতায় আয়োজিত সপ্তাহব্যাপী যুদ্ধবিরতির সমাপ্তি ঘোষণা করেছে সিরিয়ার সেনাবাহিনী। সরকারি সেনারা অভিযোগ করেছে, কথিত মধ্যপন্থি গেরিলা গোষ্ঠীগুলো চুক্তি মেনে চলতে ব্যর্থ হয়েছে।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা সোমবার জানিয়েছে, “রাশিয়া ও আমেরিকার মধ্যস্থতায় গত ১২ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় যে যুদ্ধবিরতি কার্যকর হয়েছিল সিরিয়ার সামরিক বাহিনী তার অবসানের ঘোষণা দিচ্ছে।” বিবৃতিতে সিরিয়ার অস্ত্রধারী গেরিলা গোষ্ঠীগুলোর চুক্তি মানতে ব্যর্থতার কথা তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, “গেরিলারা চুক্তি বাস্তবায়নের জন্য কিছুই করে নি।”

এর আগে, সোমবার দিনের প্রথমভাগে রাশিয়া বলেছে, যুদ্ধবিরতি চুক্তি রক্ষার জন্য গেরিলা গোষ্ঠীগুলোর লাগাম টেনে ধরার জন্য যথেষ্ট ব্যবস্থা নেয় নি আমেরিকা। রাশিয়া আরো বলেছে, গেরিলাদের মাধ্যমে অব্যাহতভাবে যুদ্ধবিরতি লঙ্ঘনের কারণে সিরিয়ার পক্ষে যুদ্ধবিরতিতে অটল থাকা নির্বুদ্ধিতার শামিল।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ পর্যয়ের সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল সের্গেই রুদস্কয় বলেছেন, সিরিয়ার সেনা ও বেসামরিক লোকজন এখনো মারা যাচ্ছে। এর কারণ হচ্ছে যে, সিরিয়ার বিরোধীদের ওপর আমেরিকা তার নিজের প্রভাব খাটায় নি এবং সরেজমিনের প্রকৃত ঘটনা সম্পার্কেও আমেরিকা কিছু জানে না। তিনি পরিষ্কার করে বলেন, সিরিয়া পরিস্থিতি সম্পর্কে মার্কিন কর্মকর্তারা পরিপূর্ণভাবে অবহিত নন এবং কীভাবে গেরিলারা যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করছে তারা তা জানে না।#

পার্সটুডে

You Might Also Like