পরপর ৩ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া একাধারে তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। দেশটির পূর্ব উপকূল থেকে এ সব ক্ষেপণাস্ত্র সাগরে ছোঁড়া হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহ্যাপ এ খবর দিয়েছে। উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত চীনে জি-২০ শীর্ষ সম্মেলনে পিয়ংইয়ং’র সম্ভাব্য আঞ্চলিক হুমকির বিষয়ে আলোচনা হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হলো।

আজ (সোমবার) স্থানীয় সময় ১২টা ১৫ মিনিটে এ পরীক্ষা চালানো হয় বলে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ এক টেক্সট বার্তায় জানিয়েছেন। অবশ্য ক্ষেপণাস্ত্রের প্রকৃতি এবং পাল্লা সম্পর্কে কোনো তথ্য তাৎক্ষণিকভাবে জানা যায় নি।
akim
চলতি বছর এ নিয়ে উত্তর কোরিয়া ১০ দফা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো। গত মাসে দেশটি ডুবোজাহাজ থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। দক্ষিণ কোরিয়া এবং আমেরিকা উলচি ফ্রিডম গার্ডিয়ান নামের বার্ষিক যৌথ মহড়া শুরু করার পরই এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়। আমেরিকা এবং দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে আগাম পরমাণু হামলা চালানো হবে বলে উত্তর কোরিয়া হুমকি দেয়ার মাত্র দু’দিনের মাথায় এ পরীক্ষা চালায় দেশটি।

এদিকে উত্তর কোরিয়ার এ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা করে জাতিসংঘ। নিন্দা জানিয়ে বিবৃতি প্রকাশ করার পরই জাতিসংঘের কাছে লেখা চিঠিতে হুমকি দিয়ে পিয়ংইয়ং বলেছিল, আমেরিকা ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মোতায়েন মার্কিন সেনাদেরকে মুহূর্তেই ভস্ম করে দিতে পারে উত্তর কোরিয়া।

You Might Also Like