নেইমারের গোলে জিতল ব্রাজিল

বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের সর্বশেষ ম্যাচে ইকুয়েডরকে বড় ব্যবধানে হারিয়েছিল ব্রাজিল। পাঁচদিন আগের ওই জয়ে কিছুটা ফুরফুরে মেজাজেই ছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তাই আজ ঘরের মাঠে মহাদেশীয় শক্তিশালী প্রতিপক্ষ কলম্বিয়াকে ২-১ ব্যবধানে হারায় নেইমার-মার্সেলো-আলভেজরা।

মানাউসের অ্যারেনা অ্যামাজোনিয়ায় কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের ৭৩ মিনিট পর্যন্ত ১-১ ব্যবধান ছিল ব্রাজিলের। কোপা আমেরিকা কিংবা বিশ্বকাপের মতো আন্তর্জাতিক টুর্নামেন্টগুলোতে ব্রাজিলের বিপক্ষে বরাবরই কঠিন রূপে দেখা যায় কলম্বিয়াকে। এই দলটির বিপক্ষে আগে কয়েকবারের দেখায় বেশ কিছু দুঃসহ স্মৃতির মুখোমুখি হতে হয়েছে ব্রাজিলকে। তবে ঘরের মাঠে কলম্বিয়ার বিপক্ষে আজ নেইমারের শেষ গোলে জয় নিয়ে মাঠে ছাড়ে ব্রাজিল।

বুধবার সকালে কলম্বিয়ার বিপক্ষে বল মাঠে গড়ানোর ২ মিনিটের মধ্যেই এগিয়ে যায় ব্রাজিল। নেইমারের সহায়তায় চমৎকার এক হেডে শুরুতেই ব্রাজিলের সমর্থকদের উচ্ছ্বাসে ভাসান মিরান্ডা। তবে প্রথমার্ধ শেষ না হতেই তাদের সেই উচ্ছ্বাস থেমে যায়। ম্যাচের ৩৬ মিনিটে মার্কোসের আত্মঘাতী গোলে ম্যাচে ১-১ ব্যবধান চলে আসে। ম্যাচের প্রথমার্ধে এই ব্যবধানে থেকেই বিরতিতে যায় দু’দল।
বিরতি শেষে মাঠে নেমে ব্যবধান গড়তে মরিয়া হয়ে উঠে ব্রাজিল। একের পর এক আক্রমনে কলম্বিয়ার রক্ষণে ত্রাস ছড়াতে থাকে সেলেসাওরা। এই ধারাবাহিকতা ধরে রেখে শেষপর্যন্ত ম্যাচের ৭৪ মিনিটে কাঙ্খিত গোলের দেখা পায় ব্রাজিল। ফিলিপ কৌতিনহোর সহায়তায় বামপ্রান্ত থেকে দারুণ ফিনিশিংয়ে কলম্বিয়ার জাল কাঁপান ব্রাজিল সেনসেশন নেইমার।

চেনা মাঠে ২-১ ব্যবধানে লিড নেওয়ার পরও এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল ব্রাজিল। কিন্তু ম্যাচের বাকি সময়ে সুযোগ কাজে লাগাতে না পারায় আর ব্যবধান বাড়াতে পারেনি টিটের শিষ্যরা। ফলে এই ব্যবধানে জয় নিয়েই শেষ পর্যন্ত মাঠ ছাড়ে নেইমার-আলভেজরা।

You Might Also Like