ঈদের আগেই পোশাক শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের নির্দেশ

আগামী ঈদুল ফিতরের আগেই তৈরি পোশাক শিল্পে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের নির্দেশ দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু।
বুধবার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির সভায় এ নির্দেশ দেন। একই সঙ্গে ঈদের আগে শ্রমিক ছাঁটাই না করারও নির্দেশ দেন তিনি। শ্রম প্রতিমন্ত্রীর এ সভায় সভাপতিত্ব করেন।

সভায় তৈরি বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) এবং বাংলাদেশ নিটওয়ার প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিকেএমইএ) নেতারা গার্মেন্টস শিল্প কারখানাগুলোতে আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার আহ্বান জানান। ঈদের আগে বেতন-ভাতা পরিশোধের প্রতিশ্র“তিও দেন তারা।

শ্রম প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সংস্থার গভর্নিং বডির ডেপুটি মেম্বার নির্বাচিত হয়েছে। ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশ এই দায়িত্ব পালন করবে। বাংলাদেশ মোট ২৩৪ ভোট পেয়ে এই পদে নির্বাচিত হয়েছে। বাংলাদেশ এই পদে নির্বাচিত হয়ে জাতীয় ও আর্ন্তজাতিকভাবে শ্রমিকদের স্বার্থক রক্ষায় নিরলস ভাবে কাজ করতে পারবে।

নিবন্ধিত শিল্প-কভরখানার মালিকদের নিজেদের মধ্যে ক্রাইসিস মোকাবেলায় বৈঠক করতে অনুরোধ জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বিজিএমইএ’র ও বিকেএমই’র সদস্য ছাড়াও নিবন্ধন বিহীন কারখানার তালিকা হালনাগাদ করতে হবে। যাতে তাদের সঙ্গে সরকারের প্রতিনিধি ও বিজিএমইএ ও বিকেএমইএ প্রতিনিধিরা যোগাযোগ করতে পারেন।

সভায় বিজিএমইএ সহ-সভাপতি রিয়াজ বিন মাহমুদ, বিকেএমইএর পরিচালক কামাল পাশা। কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিচালক সৈয়দ আহমেদ, যুগ্মসচিব (শ্রম) ফয়জুর রহমান উপস্থিত ছিলেন।

You Might Also Like