নিজেদের জন্য ধ্বংস ডেকে আনবেন না: উত্তর কোরিয়াকে পার্কের হুঁশিয়ারি

উত্তর কোরিয়া যেকোনো উসকানিমুলক তৎপরতা মোকাবেলায় সেনাবাহিনীকে সর্বোচ্চ প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন হাই।

আজ (সোমবার) সরকারের পদস্থ কর্মকর্তাদের উদ্দেশে পার্ক বলেন, উত্তর কোরিয়া নিজেকে ধ্বংস করার মতো যেকোনো উসকানিমুলক পদক্ষেপ নিলে দেশটির বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিতে সেনাবাহিনীকে সদা প্রস্তুত থাকতে হবে।

গত জানুয়ারি থেকে কোরিয় উপদ্বীপে উত্তেজনা বলবৎ থাকার পরিপ্রেক্ষিতে সরকারের শীর্ষ পর্যায়ের এক বৈঠকে প্রেসিডেন্ট পার্ক এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

দক্ষিণ কোরিয়ার মাটিতে অত্যাধুনিক মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ মোতায়েনের সিদ্ধান্ত এবং মার্কিন সেনাবাহিনীর সঙ্গে বড় ধরনের সামরিক মহড়া চালানোর কারণে সিউলের প্রতি প্রচন্ড ক্ষুব্ধ হয়ে রয়েছে উত্তর কোরিয়া।

গত জানুয়ারিতে উত্তর কোরিয়া চতুর্থ বারের মতো তার হাইড্রোজেন বোমার পরীক্ষা চালায়। সেই সঙ্গে আমেরিকা এবং তার আঞ্চলিক মিত্র দেশগুলোর সম্ভাব্য যেকোনো হুমকি মোকাবেলায় আরো পরমাণু বোমা বানানোর প্রত্যয় ব্যক্ত করে পিয়ংইয়ং।

এছাড়া, আমেরিকা এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে বড় ধরনের বার্ষিক সামরিক মহড়া শুরু করার কয়েক দিন পর গত বুধবার সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া।

You Might Also Like