ইরানি সামরিক প্রদর্শনী ঘুরে দেখলেন প্রেসিডেন্ট রুহানি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় আয়োজিত সামরিক প্রদর্শনী ঘুরে দেখেছেন প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। প্রদর্শনীতে ইরানের সর্বশেষ সামরিক সরঞ্জাম ও প্রযুক্তিগুলো দেখানো হয়।

প্রদর্শনীতে দেখানো এসব সরঞ্জাম ও প্রযুক্তি ইরানের সামরিক শিল্প-কারখানায় তৈরি করা হয়েছে। এর মধ্যে বিশেষ উল্লেখযোগ্য সরঞ্জাম হচ্ছে বাবর-৩৭৩ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। ইরানের জাতীয় প্রতিরক্ষা শিল্প দিবস উপলক্ষে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনী ঘুরে দেখার সময় প্রেসিডেন্ট রুহানির সঙ্গে ছিলেন প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান।
বাবর প্রতিরক্ষা ব্যবস্থার পাশাপাশি জঙ্গিবিমান ও পরিবহন বিমানসহ প্রতিরক্ষা প্রযুক্তি, হেলিকপ্টার এবং পাইলটবিহীন বিমান বা ড্রোন প্রর্দশন করা হয়। এ সময় প্রেসিডেন্ট রুহানিকে নিজস্ব প্রযুক্তিতে তৈরি টার্বোজেটসহ সর্বশেষ সামরিক প্রযুক্তি সম্পর্কে ধারণা দেয়া হয়।

খাতামুল আম্বিয়া বিমানঘাঁটির বিষেশজ্ঞদের সহায়তায় বাবর প্রতিরক্ষা ব্যবস্থাও নিজস্ব প্রযুক্তিতে তৈরি করেছেন ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞানীরা। এটি রাশিয়ার এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সমমানের ব্যবস্থা। ২০১৪ সালের আগস্ট মাসে এর পরীক্ষা সম্পন্ন হয়েছে এবং চলতি ফার্সি বছরের মধ্যে এটি ইরানের সামরিক বাহিনীতে যুক্ত করা হবে।

You Might Also Like