ইরানি ঘাঁটি ব্যবহার করে আবারো সিরিয়ায় হামলা চালাল রুশ বিমান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিমানঘাঁটি ব্যবহার করে সিরিয়ায় উগ্র সন্ত্রাসীদের ওপর আবারো হামলা চালিয়েছে রাশিয়া। এ নিয়ে টানা তৃতীয় দিন রুশ বোমারু বিমানগুলো ইরানের ঘাঁটি ব্যবহার করে সিরিয়ায় হামলা চালাল।

হামলার খবর নিশ্চিত করেছে রাশিয়া। এছাড়া, ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল ‘প্রেস টিভি’ এ বিষয়ে একটি ভিডিও প্রচার করেছে।

অনলাইনে প্রকাশিত এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার বলেছে, টিইউ-২২এম৩ দীর্ঘপাল্লার বোমারু বিমান এবং ইইউ-৩৪ যুদ্ধবিমান রাশিয়া ও ইরানের ঘাঁটি থেকে উড়ে গিয়ে সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ-জোর প্রদেশে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের অবস্থানে হামলা চালায়। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে একটি ভিডিও প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে রুশ বিমান থেকে বোমাবর্ষণ করা হচ্ছে।

বিবৃতিতে বলা হয়েছে- “রুশ সামরিক বিমানগুলোর হামলায় সন্ত্রাসীদের ছয়টি কমান্ড পোস্ট এবং বহু সংখ্যক সন্ত্রাসী নিহত ও সামরিক সরঞ্জাম ধ্বংস হয়েছে। সফলভাবে বোমা হামলার পর বিমানগুলো নিরাপদেই রাশিয়া ও ইরানের ঘাঁটিতে ফিরে আসে।”

গত মঙ্গলবার প্রথম রাশিয়া ঘোষণা করে- তারা ইরানের বিমানঘাঁটি ব্যবহার করে সিরিয়ায় বোমা হামলা চালিয়েছে। এরপর ইরানের সিনিয়র সংসদ সদস্য আলাউদ্দিন বোরুজেরদি বলেন, ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের অনুমতি নিয়েই হামেদানের কাছে নোজেহ বিমানঘাঁটি ব্যবহার করেছে রাশিয়া। তিনি জোর দিয়ে বলেন, এ পদক্ষেপের ফলে দেশের সংবিধান লঙ্ঘন হয় নি বরং সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের অংশ হিসেবে রাশিয়া, ইরাক ও সিরিয়ার সঙ্গে যে সহযোগিতা রয়েছে তারই আওতায় রুশ বিমানকে বিফুয়েলিংয়ের সুযোগ দেয়া হয়েছে।

You Might Also Like