ইরান থেকে বিমান হামলা চালাল রাশিয়া; তেহরান বলছে ‘কৌশলগত সম্পর্ক’

ইসলামি প্রজাতন্ত্র ইরানের একটি বিমানঘাঁটি ব্যবহার করে রাশিয়ার দূরপাল্লার টিইউ-২২এম৩ এবং এসইউ-৩৪ ফ্রন্টলাইনার বোমারু বিমান সিরিয়ায় তৎপর সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশ ও জাবহাত ফাতেহ আশ-শামের অবস্থানে হামলা চালিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে আজ (মঙ্গলবার) এক বিবৃতিতে এ খবর দেয়া হয়েছে।

রুশ মন্ত্রণালয় বলেছে, “১৬ আগস্ট টিইউ-২২এম৩ এবং এসইউ-৩৪ বোমারু বিমান ইরানের পশ্চিমাঞ্চলীয় হামেদান বিমানঘাঁটি থেকে বোমা ভর্তি করে নিয়ে সিরিয়ার দেইর-আজ জোর ও ইদলিব প্রদেশে দায়েশ এবং জাবহাত ফাতেহ আশ-শামের কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা চালায়।”

বিবৃতি অনুসারে, রুশ বিমান হামলায় কয়েকটি প্রশিক্ষণ কেন্দ্র, কমান্ড সেন্টার এবং প্রচুর পরিমাণে অস্ত্র ও জ্বালানি ডিপো ধ্বংস হয়েছে। বিমান অভিযানের সময় বহুসংখ্যক সন্ত্রাসীও নিহত হয়।

রাশিয়ার বিবৃতির প্রতিক্রিয়ায় ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি বলেছেন, “ইরান ও রাশিয়া কৌশলগত সহযোগিতায় জড়িত। এছাড়া, দু দেশ সিরিয়ায় সন্ত্রাস-বিরোধী লড়াইয়ের সক্ষমতা ও সম্ভাবনা বিনিময় করছে।” তিনি আবারো বলেছেন, ইরান তার ভেতরে নিরাপত্তা প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে এবং সিরিয়ায় সামরিক পরামর্শমূলক সহযোগিতা দেয়া অব্যাহত রাখবে। আলী শামখানি জোর দিয়ে বলেন- ইরান, রাশিয়া ও সিরিয়ার মধ্যকার সামরিক সহযোগিতা সন্ত্রাসীদের জন্য কঠিন পরিস্থিতি তৈরি করেছে।

You Might Also Like