নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করতে ঢাকায় আসছে ইসিবির প্রতিনিধিদল

ইংল্যান্ড ক্রিকেট দলের আসন্ন বাংলাদেশ সফরের সার্বিক নিরাপত্তাব্যবস্থা পর্যবেক্ষণ করতে আগামীকাল বুধবার ঢাকায় আসছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) প্রতিনিধিদল।

তিন দিনের এই সফরে ইসিবি’র নিরাপত্তা প্রতিনিধিরা বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার হাইকমিশনারের সঙ্গেও বৈঠক করবেন তারা।

প্রতিনিধি দলে আছেন ইসিবির নিরাপত্তা বিশেষজ্ঞ রেগ ডিকাসন, খেলোয়াড়দের সংগঠনের প্রধান নির্বাহী ডেভিড লিথারডেল, ইসিবির ক্রিকেট অপারেশনস পরিচালক জন কার। তারা এখন ভারতে রয়েছেন। বাংলাদেশ সফরের পরই ইংল্যান্ড দল যাবে ভারতে। তাই ভারতের বিভিন্ন ভেন্যু পরিদর্শন করছেন তারা।

এ নিরাপত্তা টিম বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্মকর্তা, পুলিশ ও সেনা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক ছাড়াও খেলার মাঠ, খেলোয়াড়দের জন্য থাকার হোটেল এবং যাতায়াত ব্যবস্থা ইত্যাদিও সরেজমিনে তদারক করবেন।

রেগ ডিকাসন নিরাপত্তা বিষয়ক তাদের পর্যবেক্ষণ প্রতিবেদন ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের নির্বাহী কমিটির নিকট পেশ করবেন। এ প্রতিবেদনের ওপর মূলত নির্ভর করছে ইংল্যান্ড দলের বাংলাদেশে আসন্ন সফর।

অক্টোবরে ঢাকা ও চট্টগ্রামে তিনটি ওয়ানডে ইন্টারন্যাশনাল এবং দু’টি টেস্ট ম্যাচ খেলার জন্য ইংল্যান্ড দলের আগামী ৩০ সেপ্টেম্বর ঢাকা আসার কথা রয়েছে। বাংলাদেশে খেলার পর পরই তাদের ২ নভেম্বর ভারত সফর করার কথা।

সম্প্রতি গুলশানে সন্ত্রাসী হামলায় ১৭ জন বিদেশিসহ ২৯ জনের মৃত্যু, শোলাকিয়ায় ঈদের জামায়াতের কাছে হামলা এবং রাজধানীর এক আস্তানায় পুলিশি অভিযানে ৯ সন্দেহভাজন জঙ্গি নিহত হওয়ার ঘটনায় সারা দেশে আতঙ্ক ছড়িয়ে পড়ে। একইসাথে বিদেশিদের মাঝেও নিরাপত্তা আশংকা দেখা দেয়।

ওদিকে, ব্রিটেন ও আমেরিকাসহ কয়েকটি গুরুত্বপূর্ণ দেশ তাদের নাগরিকদের জন্য বাংলাদেশে ভ্রমণ সতর্কতা জারি করে। এ অবস্থায় ইংল্যান্ড দলের বাংলাদেশ সফর নিয়েও আশংকা দেখা দেয়।

গত বছর নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে সফরে আসার মাত্র একদিন আগে না করে দিয়েছিল অস্ট্রেলিয় দল। এবার ইংল্যান্ডের বেলায় তেমনটি না হোক সেটাই চায় ক্রিকেট আমোদীরা।

You Might Also Like