মাথা ন্যাড়া করে মার্কিন-বিরোধী প্রতিবাদ

আমেরিকার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’মোতায়েন পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদে দক্ষিণ কোরিয়ার মফঃস্বল শহর সিয়ংজুতে শত শত মানুষ নতুন করে বিক্ষোভ করেছে। এর অংশ হিসেবে অন্তত এক হাজার মানুষ নিজেদের মাথা ন্যাড়া করে ফেলেন।
থাড মোতায়েনের পরিকল্পনা ঘোষণার পর শহরটিতে উত্তেজনা দেখা দিয়েছে এবং কিছুদিন আগে এ শহরে দেশটির প্রধানমন্ত্রীর ওপর স্থানীয় লোকজন বিক্ষোভ করার সময় ডিম মেরেছিলেন।
সোমবার সিয়েংজু শহরের লোকজন বিক্ষোভ করে দাবি জানান যে, থাড মোতায়েনের জন্য তাদের শহরকে পছন্দের তালিকা থেকে বাদ দেয়া হোক। এ সময় অন্তত এক হাজার মানুষ তাদের মাথা ন্যাড়া করে ফেলে। মাথার চুল কেটে ফেলা প্রসঙ্গে বিক্ষোভকারীদের নেতা কিম আন-সু বলেন, “প্রতিবাদ জানানোর ক্ষেত্রে এটি হচ্ছে সবচেয়ে শক্তিশালী উপায়।” তিনি আরো বলেন, “আমরা এর চেয়ে বড় প্রতিবাদ করতে পারব না।”
বিক্ষোভকারীদের সঙ্গে অংশ নেয়া বহু তরমুজ চাষী বলেছেন, থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হলে পরিবেশের মারাত্মক ক্ষতি হবে।
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট জিউন হ্যায় সোমবার টেলিভিশনে দেয়া বক্তৃতায় বলেছেন, “আত্মরক্ষার জন্য মার্কিন থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হবে।”এর পরপরই দক্ষিণ কোরিয়ার লোকজন নতুন করে প্রতিবাদ-বিক্ষোভে নামেন।

You Might Also Like