হল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুত্তে বলেছেন, পশ্চিমা দেশগুলো যে ধারণা করছে তার চেয়ে অনেক বেশি সময় ধরে চলতে পারে রাশিয়া ও ইউক্রেনের মধ্যকারযুদ্ধ। গতকাল (সোমবার) তিনি ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরের সময় দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকে এই মন্তব্য করেন।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে এবং সেই হিসেবে প্রায় পাঁচ মাস এই যুদ্ধ চলছে।

মার্ক রুত্তে বলেন, “আমাদের ধারণার চেয়েও যদি এই যুদ্ধ বেশি সময় ধরে চলে তবে তার অর্থ এই নয় যে, আমরা নিষ্ক্রিয়ভাবে বসে বসে তা দেখব। আমরা ইউক্রেনকে গুরুত্ব দিয়ে দেখি এবং ইউক্রেনকে সর্বাত্মকভাবে সমর্থন দেয়া অব্যাহত রাখব।”

ডাচ প্রধানমন্ত্রী ইউক্রেনের প্রেসিডেন্টকে বলেন, তার দেশ কিয়েভকে নতুন করে আরো দীর্ঘ পাল্লার অস্ত্রশস্ত্র এবং বিশ কোটি ইউরোর সহায়তা প্যাকেজ দেবে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু পর আমেরিকা এবং পশ্চিমা দেশগুলো অস্ত্র সহায়তার বন্যা বইয়ে দিয়েছে এবং নজিরবিহীনভাবে রাশিয়ার ওপর হাজার হাজার নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে রাশিয়া বলেছে- পশ্চিমা অস্ত্রের বন্যা মস্কোকে তার লক্ষ্য অর্জন করা ছাড়া অভিযান বন্ধে বাধ্য করতে পারবে না। মস্কো সুস্পষ্ট করে বলেছে, পশ্চিমা নিষেধাজ্ঞা এবং অস্ত্রের বন্যা শুধুমাত্র যুদ্ধকে দীর্ঘায়িত করবে, অন্য কিছু নয়।#

পার্সটুডে