আত্মসমর্পন করেছে ইউক্রেনের ৮০ জন সেনা

লুহানস্কের নবগঠিত প্রতিরক্ষা বাহিনীর কাছে আত্মসমর্পন করেছে ইউক্রেনের ৮০ জন সেনা। ইউক্রেন থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর লুহানস্কে স্থানীয় প্রতিরক্ষা বাহিনী গঠন করা হয়েছে।

তারা আজ (বৃহস্পতিবার) লুহানস্কে ইউক্রেনের কেন্দ্রীয় বাহিনীর ঘাঁটিতে অভিযান চালায়। প্রায় ১৫ মিনিট ধরে অভিযান চলে। এ সময় গুলির শব্দ শোনা যায়। অভিযান চলাকালে ইউক্রেনের এক সেনা আহত হয়েছে বলে জানা গেছে। প্রতিরক্ষা বাহিনীর অভিযানে সেখানে উপস্থিত ৮০ জন  ইউক্রেনীয় সেনার সবাই আত্মসমর্পন করে।

এদিকে, দোনেতস্কের স্ল্যাভিয়ানস্ক শহরে ইউক্রেনের একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১৪ জন ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। এর মধ্যে সেনাবাহিনীর একজন জেনারেল রয়েছেন। দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট আলেকজান্ডার তুরচিনভ সংসদকে এ তথ্য জানিয়েছেন। সরকার বিরোধীদের গুলিতে হেলিকপ্টারটি ধ্বংস হয়েছে বলে স্থানীয় সূত্রের বরাত দিয়ে ‘রাশা টুডে’ টেলিভিশন জানিয়েছে। এছাড়া ইউক্রেনের সেনারা ওই শহরে কামানের গোলা নিক্ষেপ করেছে বলে খবর পাওয়া গেছে।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয়  লুহানস্ক ও দোনেতস্ক প্রজাতন্ত্রের নেতৃবৃন্দ স্বাধীনতা ঘোষণা করেছেন। তারা এই দুই অঞ্চলকে এখন আর ইউক্রেনের অংশ বলে মনে করেন না। সম্প্রতি অনুষ্ঠিত গণভোটে এই দুই প্রজাতন্ত্রের বেশিরভাগ মানুষ স্বাধীনতার পক্ষে রায় দেয়ার পর এই ঘোষণা দেয়া হয়।

You Might Also Like