এরদোগানের সঙ্গে কী আলোচনা করলেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী?

তুরস্ক সফরে গিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ প্রধানত সিরিয়া ইস্যু নিয়ে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সঙ্গে আলোচনা করেছেন। গতকাল (শুক্রবার) জারিফ তুরস্ক সফর করেন এবং তিনি এরদোগানের পাশাপাশি দেশটির প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমের সঙ্গে বৈঠক করেন। এছাড়া, পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন।

তুরস্ক সফরে আলোচনার বিষয়বস্তু প্রসঙ্গে জারিফ ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে জানান, তিনি প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে ইরান ও তুরস্কের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়ন এবং সিরিয়াসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা ইস্যুতে কথা বলেছেন। তিনি জানান, তুরস্কের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীসহ শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বাণিজ্যিক লেনদেন ও অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর বিষয়টিও গুরুত্বপূর্ণ ইস্যু হিসেবে আলোচিত হয়েছে।

জারিফ বলেন, তুর্কি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়ানো এবং পারস্পরিক বাণিজ্যের পরিমাণ ৩,০০০ কোটি ডলারে নেয়ার পথে যেসব বাধা রয়েছে তা নিয়েও আলোচনা হয়।

জাওয়াদ জারিফ বলেন, ইরান ও তুরস্কে মধ্যে জ্বালানি, প্রাকৃতিক গ্যাস, পরিবহন, পানি, পরিবেশ, নিরাপত্তা, রাজনীতি এবং আন্তর্জাতিক ইস্যুগুলোতে সহযোগিতা অনেক বেশি ঘনিষ্ঠ করার সম্ভাবনা রয়েছে। দু দেশের প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানোর বিষয়ে তুরস্ক সম্মত হয়েছে এবং এ বিষয়ে একটি স্পেশাল কমিশন গঠন করা হবে বলে বলেও জারিফ জানান। আর পরিবহন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর জন্য আলাদা যৌথ কমিশন গঠন করার কথাও বলেন তিনি।

ইরনাকে জাওয়াদ জারিফ আরো জানিয়েছেন, তুরস্ক সফরের সময় তিনি দেশটির সরকার ও জনগণের প্রতি সমর্থন ঘোষণার জন্য তুর্কি জাতীয় সংসদে উপস্থিত হন এবং সাম্প্রতিক সেনা অভ্যুত্থান প্রচেষ্টার বিরুদ্ধে সংহতি প্রকাশ করেন।

You Might Also Like