সাগরে উদ্ধার ১০০ বাংলাদেশি এখনো দেশে ফিরতে পারেনি

২০১৫ সালের প্রথমদিকে সমুদ্রে ঝুকিপূর্ণ পথে মালয়েশিয়ায় যাওয়ার সময় উদ্ধার হওয়াদের মধ্যে প্রায় ১০০ জন বাংলাদেশি এতোদিনেও দেশে ফিরতে পারেননি। তারা এখন মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার জেলে রয়েছেন। শুক্রবার ভয়েস অব আমেরিকার (ভোয়া) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

২০১৫ সালে সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টাকালে বাংলাদেশ ও মিয়ানমারের কয়েক হাজার নাগরিককে আটক করা হয়। ওই সময় আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, আটককৃতিদের মধ্যে প্রায় তিন হাজার বাংলাদেশি ছিল। পরে ওই বছরের মে মাসের শেষ নাগাদ এসব বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনতে বাংলাদেশ সরকারের অনুরোধের পর কাজ শুরু করে আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম।

ভয়েস অব আমেরিকা জানিয়েছে, বর্তমানে মালয়েশিয়ায় ৮১ জন এবং ইন্দোনেশিয়ায় ১৬ জন বাংলাদেশি আটক রয়েছে । এ পর্যন্ত মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও মিয়ানমার থেকে ২ হাজার ৮১৪ জন দেশে ফিরে এসেছেন।

সরকারি সূত্রের বরাত দিয়ে ভোয়া জানিয়েছে, এসব বাংলাদেশিদের ফিরিয়ে আনার চেষ্টা চলছে। তবে অভিবাসন ও শরণার্থী সমস্যা নিয়ে কর্মরত সংস্থাগুলো অনানুষ্ঠানিকভাবে এর জন্য সংশ্লিষ্ট দেশগুলোর সরকারকে দায়ী করছে।

এদিকে, সমুদ্রে উদ্ধার হওয়া মিয়ানমারে থাকা ৭৬ জন বাংলাদেশির কোনো হদিস মিলছে না। দেশি-বিদেশি কর্মকর্তারা অবশ্য ধারণা করছেন, তারা পালিয়ে দেশে চলে গেছে।

You Might Also Like