ব্রিটেন থেকে সিরিয়ায় যাওয়া স্কুলছাত্রী বিমান হামলায় নিহত

ব্রিটেন থেকে পালিয়ে সিরিয়ায় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া স্কুলছাত্রী খাদিজা সুলতানা বিমান হামলায় নিহত হয়েছে। রাকায় গত মে মাসে রাশিয়ার বিমান হামলায় তার মৃত্যু হয়েছে। আইটিভি নিউজের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন স্কুল থেকে বিরতির সময় দুই বান্ধবী শামিমা বেগম ও আমিরা আবাছির সঙ্গে সিরিয়ায় পালিয়ে যায় খাদিজা। ধারণা করা হয়, ইন্টারনেটে আইএসের প্রচারণার খপ্পড়ে পড়ে তারা চরমপন্থার দিকে ঝুঁকেছে। প্রেস অ্যাসোসিয়েশন নামে একটি সংবাদমাধ্যম জানিয়েছে, এই তিন কিশোরিই সিরিয়ায় জঙ্গিদের বিয়ে করেছে। এদের মধ্যে খাদিজা সুলতানার স্বামী ছিলেন সোমালি বংশোদ্ভূত এক মার্কিন নাগরিক। গত বছর বিমান হামলায় তার মৃত্যু হয়।

ব্রিটেনে খাদিজা সুলতানার বোন হালিমা খাতুন জানিয়েছেন, সিরিয়ায় আইএস নিয়ন্ত্রিত জীবনযাত্রায় বিরুপ হয়ে ব্রিটেনে পালিয়ে আসার পরিকল্পনা করছিলেন খাদিজা। কিন্তু চলতি বছরের প্রথম দিকে বিমান হামলায় তার বাড়ি ধ্বংস হয়।

টেলিফোনে বোনের সঙ্গে টেলিফোনে কথা বলার সময় রেকর্ড করা অংশ বাজিয়ে শোনান হালিমা। এতে মৃত্যুর আগে খাদিজা তার বোনকে বলেছিলেন, ‘ আমি ভালো অনুভব করছি না। আমার ভয় করছে। এই মুহূর্তে সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। আমি কীভাবে বের হয়ে আসব?

You Might Also Like