বাগ সমস্যায় ৯০ কোটি অ্যান্ড্রয়েড ফোন!

বাগ সমস্যায় পড়েছে ৯০ কোটি অ্যান্ড্রয়েড ফোন। যার ফলে নিরাপত্তাজনিত চরম ঝুকিঁর মধ্যে রয়েছে এসব ফোনের ব্যবহাকারীরা।

অবশ্য গুগলের এই অ্যান্ড্রয়েড প্লাটফর্মের সব ফোনই এ ধরণের ঝুঁকিতে নেই, শুধুমাত্র কোয়ালকম প্রসেসর ব্যবহৃত ফোনগুলোর ব্যবহারকরীদের জন্যই এই অশনি সংকেত।

আর এই তথ্যটি জানিয়েছে, সফটওয়্যারের নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান চেক পয়েন্ট। প্রতিষ্ঠানটির তরফে যে সমস্ত ফোনগুলোকে ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে সেই তালিকায় রয়েছে: ‘ব্ল্যাকবেরি প্রিভ’, ‘ব্ল্যাকফোন ১ ও ২’, ‘গুগল নেক্সাস ৫, ৬ ও ৬পি’, ‘এইচটিসি ওয়ান, এম৯ ও ১০’, ‘এলজি জি৪, জি৫ ও ভি১০’, ‘নিউ মটো এক্স’, ‘ওয়ান প্লাস ১, ২ ও ৩’, ‘স্যামসাং ইউএস ভার্সন গ্যালাক্সি এস৭, এস৭এজ’ এবং সনি এক্সপেরিয়া জেড আল্ট্রা।

যদিও কোয়ালকমের পক্ষ থেকে গত মার্সে বেশ কিছু বাগ সমস্যা্র সমাধান করা হয়েছিল। কিন্তু চেক পয়েন্টের মতে তা মোটেও যথেষ্ট ছিলনা।

নিরাপত্তা প্রতিষ্ঠানটি বলছে, কোয়ালকমের প্রসেসরে মুলত ৪টি বাগ বা সমস্যা রয়েছে। আর এই সকল সমস্যাকে সুযোগ হিসেবে নিয়ে যে কোন হ্যাকার চাইলেই ওই ফোনগুলোর নিয়ন্ত্রণ নিতে সক্ষম।

ফলে হ্যাকাররা সহজেই দেখে নিতে পারবে ওই ফোনে থাকা অডিও, ভিডিও, জিপিএস ট্র্যাক, কি লগিং সহ আরো অনেক কিছু।

তাই আপাতত এই সমস্যা থেকে পরিত্রাণের জন্য চেক পয়েন্টের পরামর্শ হলো, কোনো অ্যাপ ডাউনলোডের আগে তার পারমিশন পাতাটি ভালো করে পড়ে নেয়া।

যদিও তা করেন না বেশীর ভাগ ব্যবহারকারী। আর সন্দেহজনক কিছু চোখে পড়লে সাথে সাথে ওই অ্যাপটি আনইনস্টল করতে বলা হয়েছে। তবে তাতে খুব একটা লাভ নাও হতে পারে বলে একইসাথে সতর্ক করেছে তারা।

কারণ একবার কোনো ফোনে মেলওয়্যার জাতীয় বাগ ঢুকে গেলে সহজে তা সরিয়ে ফেলা যায় না।

You Might Also Like