যুক্তরাষ্ট্রে হিলারির বিরুদ্ধে মামলা

লিবিয়ার বেনগাজিতে ২০১২ সালে দুই মার্কিন সেনা নিহত হওয়ার ঘটনায় তাদের পরিবারের সদস্যরা হিলারি ক্লিনটনের বিরুদ্ধে মামলা করেছেন। হামলার সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন হিলারি।

স্থানীয় সময় মঙ্গলবার এ মামলা দায়ের করেন মার্কিন কনস্যুলেটে দায়িত্ব পালনকারী শন স্মিথ ও টায়রন উডসের অভিভাবকরা।

স্মিথ ও উডসের পরিবারের সদস্যদের অভিযোগ, প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ওই সময় তার ব্যক্তিগত ই-মেইল ব্যবহার করে রাষ্ট্রীয় গোপন তথ্য আদান-প্রদান করেছেন। এভাবে অনিরাপদ ব্যক্তিগত ই-মেইল বার্তা থেকে সে সময় মার্কিন কর্মকর্তাদের অবস্থান হয়তো ফাঁস হয়ে গিয়েছিল। এ ছাড়া বেনগাজিতে মার্কিন কনস্যুলেটে ওই হামলা সম্পর্কে হিলারি ক্লিনটন মানহানিকর মন্তব্য করেছেন বলেও মামলায় উল্লেখ করা হয়েছে। দুই পরিবারের পক্ষে মামলাটি করেছে ফ্রিডম ওয়াচ গ্রুপ নামে একটি রক্ষণশীল গোষ্ঠী।

২০১২ সালে লিবিয়ায় গাদ্দাফিকে উচ্ছেদের জন্য হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্র। ওই সময় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট বেনগাজিতে মার্কিন কনস্যুলেটে হামলা চালায়। এতে রাষ্ট্রদূত ক্রিস্টোফার স্টিভেন্সসহ চারজন নিহত হন।

গত বছর অভিযোগ ওঠে, পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালনকালে রাষ্ট্রীয় কাজে হিলারি ব্যক্তিগত ই-মেইল ব্যবহার করেছেন। এতে রাষ্ট্রীয় অনেক গোপন তথ্য ফাঁস হয়ে যাওয়ার শঙ্কা ছিল বলে দাবি করেন অনেক নিরাপত্তা কর্মকর্তা। এ ঘটনার তদন্ত শেষে চলতি বছরের প্রথম দিকে জানায়, এতে হিলারি কূটনৈতিক নিয়মনীতি লঙ্ঘন করেননি এবং কোনো গোপন তথ্যও ফাঁস হয়নি। এরপরেও নির্বাচনী প্রচারণাকালে বিরোধীরা একে ইস্যু হিসেবে কাজে লাগানোর চেষ্টা করছে।

You Might Also Like