সিরিয়ায় দায়েশের ৮০ তেল ট্যাংকার ধ্বংস: পেন্টাগনের দাবি

সিরিয়ায় গত এক সপ্তাহে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের ৮৩টি তেল ট্যাংকার ধ্বংস হয়েছে। মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের হামলায় এসব তেল ট্যাংকার ধ্বংস হয় বলে দাবি করেছে পেন্টাগন।

পেন্টাগনের মুখপাত্র ম্যাথু অ্যালেন বলেন, মার্কিন নেতৃত্বাধীন বহুজাতিক জোট রোববার সন্ধ্যার দিকে বিমান হামলা চালায়। ইরাক সীমান্তবর্তী দেইর আজ-জোর প্রদেশের আলবু কামাল এলাকায় এসব হামলা হয় বলে পেন্টাগনের মুখপাত্র দাবি করেন।

অ্যালেন বলেন, দায়েশের তহবিল দুর্বল করা এবং তেল চোরাচালানের ক্ষমতা ধ্বংসের জন্য বিমান হামলা চালানো হয়েছে। আমেরিকা এ অভিযানের নাম দিয়েছে ‘অপারেশন টাইডাল ওয়েভ’। এর অংশ হিসেবে বহুজাতিক বাহিনী দায়েশের নিয়ন্ত্রণে থাকা তেল স্থাপনাগুলোর ওপর বিমান হামলা চালাচ্ছে বলে দাবি করেন মুখপাত্র ম্যাথু অ্যালেন।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করার জন্য সন্ত্রাসীদের প্রতি সমর্থন দিয়ে আসছে আমেরিকা ও সৌদি আরবসহ আঞ্চলিক মিত্ররা। এ অবস্থায় দায়েশের তেল ট্যাংকারের ওপর তাদের বিমান হামলার দাবি কতটা সঠিক তা এখনো নিশ্চিত হওয়া যায় নি। আমেরিকা প্রকাশ্যে দায়েশকে সমর্থন না দিলেও নানাভাবে মার্কিন অস্ত্র ও অন্যান্য রসদ ঠিকই তাদের হাতে পৌঁছাচ্ছে। এছাড়া, সৌদি আরব ও তুরস্কের মতো আঞ্চলিক গুরুত্বপূর্ণ দেশ প্রকাশ্যে দায়েশকে সমর্থন দিয়ে আসছে। এসব দেশ আমেরিকার আঞ্চলিক প্রধান মিত্র হিসেবে পরিচিত।

You Might Also Like