অ্যাপলের জল পিস্তল ইমোজি

আইওএস ১০ সংস্করণের গান ইমোজি পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল। বর্তমান কালো রঙের পিস্তলের বিকল্প হিসেবে সবুজ এবং কমলা রঙের জল বন্দুকের ছবি প্রতিস্থাপনের পরিকল্পনা প্রযুক্তিপণ্যের জায়েন্টের। আসছে শরতে এর আনুষ্ঠানিক প্রকাশ হচ্ছে বলেও ঘোষণা দেয়া হয়েছে।

বন্দুকের নতুন ভার্সনের এই ছবির জন্য ১০০ এর অধিক নতুন এবং পুনরায় নকশা করা ইমোজি বৈশিষ্ট্যগুলো দিয়ে একে স্বতন্ত্র পিস্তল ইমোজিতে রুপ দেয়া হয়েছে।

যা বন্দুক কেন্দ্রিক সহিংসতার বিরুদ্ধে অ্যাপলের অবস্থানের ভাবমূর্তীটি ফুটিয়ে তুলছে।
চলতি বছরের প্রথম দিকে প্রতিষ্ঠানটি ইউনিকোড কনসর্টিয়াম আয়েত্তে নিতে লড়াইয়ে নেতৃত্ব দেয়। কারণ এটা আধুনিক সফটওয়্যার পণ্য ও এর মানদন্ডে রাইফেলের ইমোজি প্রত্যাখান করা হয়।

অ্যাপলের বন্দুক ইমোজি পরিবর্তনের এখনকার খবর আবার নতুনভাবে বিতর্কের ঝড় সৃষ্টি করেছে। সেইসাথে প্রচন্ড ক্রোধের কারণ হয়ে উঠেছে।

সমালোচকদের যুক্তি, প্রতিস্থাপিত এই ছবি সর্বত্র বিভ্রান্তি তৈরি করতে পারে। কারণ ঐতিহাসিক বার্তা এবং বিভিন্ন বিষয়বস্ত্তর অর্থ ব্যাপকভাবে পরিবর্তন হওয়ায় এটি বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি করবে। কেননা বর্তমানে অনেক তথ্যমূলক বার্তায় ও বিষয়ে নিয়মিত ইমোজির ব্যবহার বাড়ছে।

এছাড়া ক্রস-প্লাটফর্মেও এটা বিভ্রান্তি তৈরি করতে পারে।

বলা হচ্ছে এমন হওয়াটা অস্বাভাবিক নয় যে, অ্যাপলের একজন ব্যবহারকারী রসিকতার মনোভাব নিয়ে কাউকে একটি জল পিস্তলের ইমোজি পাঠাচ্ছে আর অপরদিকের ব্যাবহারকারী অন্য কোনো প্লাটফর্ম ব্যবহারের কারণে অবিকল পিস্তলের ছবি পাচ্ছে, যা রীতিমতো হুমকি স্বরূপ।

এদিকে বন্দুক বিরোধী নিউ ইয়র্কের সংগঠন গত বছর অ্যাপলের গান ইমোজি অফার করায় সমালোচনা করে। ইমোজি পরিবর্তনকে তারা এখন বিজয় স্বরুপ বলে মন্তব্য করছে।

আইটিআইসি’র প্রধান বিশ্লেষক লুরা দিদি এ বিষয়ে বলেন আমি জানি অ্যাপল কেন এটা করেছে, মূলত প্রতিষ্ঠানটি রাজনৈতিকভাবে সঠিক হতে চাচ্ছে।

বন্দুকের মাধ্যমে অনুভূতি প্রকাশের ক্ষেত্রে এটি কঠিন অবস্থা তৈরি করবে বলে মনে করছেন স্ট্রেটকাস্ট এর প্রোগাম ম্যানেজার মাইকেল জুড ।

তবে জনগণকে আগ্নেয়াস্ত্র ব্যবহারে নিয়ন্ত্রণ করতে বন্দুক বিরোধী সহ বহু উদ্যোগের জন্য অ্যাপল খরচ করেছে এটা অত্যন্ত স্পস্ট।

তিনি আরো বলেন, যেটাই হোক জল পিস্তলের এই চিন্তায় কিছুটা কম গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ লক্ষ্য থাকতে পারে অ্যাপলের।

You Might Also Like