ইরানে নিষিদ্ধ হল পোকেমন গো

যেভাবে সারাবিশ্ব মাতাচ্ছিলো, তাতে করে এমন খবরে একটু অবাক হওয়াটা স্বাভাবিক।

অবশ্য, উত্তেজনা আর আনন্দের পাশাপাশি নিরাপত্তার প্রশ্নে প্রথম থেকেই আঙ্গুল উঠেছিল ভার্চুয়াল রিয়েলিটির এই গেমের উপর। তারই ধারাবাহিকতায় এবার ইরানে নিষিদ্ধ করা হল পোকেমন গো।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানানো হয়েছে, নিরাপত্তার ইস্যুতে নিজ দেশে গেমটি নিষিদ্ধ করেছে ইরানের ইন্টারনেট দেখভাল বিষয়ক উচ্চ পরিষদ। তাদের এই সিদ্ধান্তের ফলে ইরানই প্রথম দেশ, যেখানে গেমটিকে নিষিদ্ধ করা হল।

সংবাদমাধ্যমটি আরো জানায়, পোকেমন গো এর উপর নিষেধাজ্ঞা আরোপের এক মাস আগেই গেম নির্মাতা প্রতিষ্ঠান নিয়ানটিকের সাথে আলাপ আলোচনার আগ্রহ প্রকাশ করে ইরানী কর্তৃপক্ষ। শেষ পর্যন্ত সেই আলোচনা হয়েছিল কিনা তা আর জানা যায়নি।

উল্লেখ্য, গেমটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ না হওয়ায় এতোদিন ইরানের গেমাররা ভিন্ন উপায়ে ইন্টারনেট থেকে পোকেমন গো ডাউনলোড করে খেলেছেন। কিন্তু এই নিষেধাজ্ঞার ফলে জনসন্মুখে আর গেমটি খেলা যাবেনা। কেননা ধরা পড়লে জবাবদিহিতা করতে হবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে।

প্রসঙ্গত, ইরানে এমনিতেই ইন্টারনেট ব্যবহারে যথেষ্ট কড়াকড়ি রয়েছে সরকারের পক্ষ থেকে। বন্ধ রয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার। এত কিছু সত্বেও ভিন্ন উপায়ে দেশটিতে সামাজিক মাধ্যমে সরব রয়েছে বিপুল সংখ্যক জনগোষ্ঠী।

You Might Also Like