অলিম্পিকে লড়ছেন পাঁচ ব্রিটিশ মুসলিম অ্যাথলেট

বাংলাদেশ সময় শনিবার (০৬ আগস্ট) ভোর ৫টায় ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া উৎসব রিও অলিম্পিক ২০১৬ এর আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

অলিম্পিকের ৩১তম এই আয়োজনে ২৮টি ক্রীড়ার ৩০৬টি ইভেন্টে পদকের জন্য ১১ হাজারের বেশি অ্যাথলেট লড়বেন ২০৭টি দেশ ও দলের হয়ে।

অলিম্পিক আসর নিয়ে নানা ঘটনার মাঝে পাঁচ ব্রিটিশ মুসলমান ব্রিটেনের প্রতিনিধিত্বের বিষয়টি নজর কেড়েছে গণমাধ্যমে। এই পাঁচ অ্যাথলেটকে নিয়ে একটি প্রতিবেদন করেছে ইলমফিড.কম।

মো. ফারাহ
ব্রিটেনের সবচেয়ে সুপরিচিত ব্রিটিশ মুসলিম ক্রীড়াবিদ মো. ফারাহ। ২৩ মার্চ ১৯৮৩ সালে জন্ম নেওয়া এই দৌঁড়বিদ ইতোপূর্বে ২০১২ অলিম্পিকে ৫ হাজার মিটার ও ১০ হাজার মিটার দৌঁড় ক্যাটাগরিতে দু’টি স্বর্ণ পদক জিতেছেন।

মুহাম্মদ শিবিহি
মুহাম্মদ শিবিহি মরক্কো বংশোদ্ভূত এই ব্রিটিশ অ্যাথলেট ব্রিটেন নৌকা বাইচ দলের সদস্য। ১৯৮৮ সালের ২৭ মার্চ জন্ম নেওয়া এই ক্রীড়াবিদ এর আগে লন্ডন ২০১২ অলিম্পিকে ব্রোঞ্জ পদক জিতেন।

কায়েস আশফাক
কায়েস আশফাক। জন্ম ১০ মার্চ ১৯৯৩। তিনি ব্রিটিশ বক্সিং দলের হয়ে অলিম্পিকে অংশ নিচ্ছেন। এর আগে আরেক মুসলিম বক্সার আমির খান ২০০৪ সালে এথেন্স অলিম্পিকে রৌপ্য পদক জিতেছিলেন।

আদম জেমিলি
আদম জেমিলির জন্ম ০৬ অক্টোবর ১০১৯৩ সালে। তিনি ২০০ মিটার স্প্রিন্টে অংশ নেবেন। আদম ২০১৪ সালে ইউরোপীয় অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ২০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জয় করেন। ব্রাজিলে অলিম্পিকে তিনি স্প্রিন্টে নিজেকে অন্যভাবে উপস্থাপন করার অপেক্ষায় আছেন এই অ্যাথলেট।

জালাল ইয়াফাই
জালাল ইয়াফাই ১৯৯২ সালের ১১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। প্রতিভাবান এই বক্সার রিও ২০১৬ অলিম্পিকে বক্সিং দলের হয়ে প্রতিনিধিত্ব করছেন ব্রিটেনের। পদক এনে দিতে চান ব্রিটেন বক্সিং দলকে।

You Might Also Like