‘হার্ডহিটার’ ম্যাক্সওয়েলের রানের আক্ষেপ

এ বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বর্ষসেরা ওডিআই ক্রিকেটারের অ্যাওয়ার্ড জিতেছিলেন। কিন্তু সেই গ্লেন ম্যাক্সওয়েলই এখন অজি দলের বাইরে। রান খরা ও ধারাবাহিক পারফরম্যান্সের ঘাটতিতে বাদ পড়েছেন শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজের স্কোয়াড থেকে।

ম্যাক্সওয়েলকে অস্ট্রেলিয়ার ‘এ’ দলে রেখেছেন নির্বাচকরা। সেটিকেই কাজে লাগাতে চান ২৭ বছর বয়সী এ ‘হার্ডহিটার’ ব্যাটিং অলরাউন্ডার। সেরা ফর্মে ফিরতে দৃঢ়প্রতিজ্ঞার কথাই ব্যক্ত করেন তিনি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) নির্বাচক প্যানেলের চেয়ারম্যান রড মার্শের ভাষ্য অনুযায়ী, ম্যাক্সওয়েলকে ‘অনেক সুযোগ’ দেওয়া সত্ত্বেও ধারাবাহিকতার অভাবে নতুন করে ব্যাটিং অর্ডার মূল্যায়ন করা হয়েছে। সবশেষ সাতটি ওয়ানডেতে তার ইনিংসগুলোর চিত্রই (০, ৬, ০, ০, ৩, ৪৬ অপ., ৪) বলে দেয় কতটা ফর্মহীনতা ভুগছেন ম্যাক্সওয়েল। গত বছর ব্যাটিংয়ে ২৮.২৮ গড়ে ৩৯৬ রান ও ৩৯.৪৫ গড়ে ১১টি উইকেট নিয়েছিলেন।

শ্রীলঙ্কা সফরের পরিবর্তে কুইন্সল্যান্ডে অস্ট্রেলিয়া ‘এ’ দলে যোগ দিয়েছেন ম্যাক্সওয়েল। ব্রিসবেনে দক্ষিণ আফ্রিকা ‘এ’ টিমের বিপক্ষে চার দিনের ম্যাচে তার রান ০, ৩৮।

রান খরার আক্ষেপই ঝরেছে ম্যাক্সওয়েলের কণ্ঠে, ‘যদি আমার শেষ ১০টি ওয়ানডে ম্যাচ দেখেন, আমি যথেষ্ট রান করতে পারিনি। তারা সব সময়ই বলে যদি আমি টপ সিক্সে থাকতে চাই, তবে আমাকে ব্যাটিং অলরাউন্ডার হতে হবে। সম্ভবত পর্যাপ্ত রান করতে পারিনি যতটা চেয়েছিলাম। শ্রীলঙ্কার স্পিন কন্ডিশনে থাকতে পারলে ভালো হতো এবং এতে বাড়তি সুবিধা পেতাম। কিন্তু যখন সুযোগ পেয়েছিলাম আরো রান করা উচিৎ ছিল। যে জন্য আমি এর সম্পূর্ণ দায়ভার নিচ্ছি।’

লাল বলে চারদিনের ম্যাচেই নিজের সামর্থ্যের জানান দিতে চান ম্যাক্সওয়েল, ‘আমি মনে করি, এটা ভালোভাবেই নিতে পেরেছি। এ ধরনের সুযোগ পেয়ে একই সঙ্গে আঘাতটাও (ওয়ানডে দল থেকে বাদ পড়া) হালকা হয়েছে। তাদেরকে ভুল প্রমাণ করা অথবা আমি যে আসলেই ওখানে ফিরতে চাই এটা সেই সুযোগই দিচ্ছে।’

চার দলের ওয়ানডে সিরিজের জন্য অস্ট্রেলিয়া ‘এ’ দলের সঙ্গেই থাকবেন ম্যাক্সওয়েল। প্রোটিয়া ‘এ’ টিমের বিপক্ষে চারদিনের ম্যাচ শেষেই এটি শুরু হবে। ওয়ানডে প্রতিযোগিতায় অংশ নিচ্ছে ভারত ‘এ’ ও অস্ট্রেলিয়ার ন্যাশনাল পারফরম্যান্স স্কোয়াড।

You Might Also Like