জাতিসংঘ প্রস্তাব উপেক্ষা করে আবার উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

জাপান সাগরে আবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। এর আগেও এ সাগরে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে তবে এবারই প্রথম জাপানি পানিসীমায় গিয়ে আঘাত করেছে পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফের কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার হোয়াংগায়ে প্রদেশ থেকে (আজ) বুধবার সকাল ৭টা ৫০ মিনিটের সময় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। বিবৃতিতে বলা হয়েছে, মাঝারি পাল্লার রোডং শ্রেণির ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার পূর্ব উপকূল থেকে ১,০০০ কিলোমিটার দূরে গিয়ে আঘাত হানে। উত্তর কোরিয়া এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে প্রতিবেশীদের বিরুদ্ধে সরাসরি ও ব্যাপক আকারে হামলার আকাঙ্ক্ষা প্রকাশ করেছে বলেও ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এদিকে, ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা করে জাপান বলেছে, এটি জাপানের বিশেষ অর্থনৈতিক জোনে আঘাত হানবে বলে ধারণা করা হয়েছিল। উত্তর কোরিয়ার এ ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাপানের নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি বলে উল্লেখ করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

গত দু সপ্তাহে এই নিয়ে পিয়ংইয়ং প্রকাশ্যে জাতিসংঘ নিরাপত্তা প্রস্তাব উপেক্ষা করে চার দফা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল।

You Might Also Like