অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের ডিজিটাল ম্যাপ প্রস্তুত

দেশব্যাপী বিস্তৃত অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের সমন্বিত ডিজিটাল ম্যাপ অবমুক্ত করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বিটিআরসি’র উদ্যোগে প্রস্তৃতকৃত অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের সমন্বিত ইন্টারঅ্যাক্টিভ ওয়েব বেইজড জিআইএস (জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম) ম্যাপটি ডিজটাল বাংলাদেশ গঠনে সহায়ক হবে।

বিটিআরসি’র একজন কর্মকর্তা বাংলানিউজকে জানান, ডিজিটাল বাংলাদেশ গঠনের অন্যতম প্রদান শর্ত দেশব্যাপী একটি স্বনির্ভর নেটওয়ার্ক, যার মাধ্যমে তথ্যসেবা পৌঁছে যাবে প্রান্তিক পর্যায়ে। এজন্য প্রয়োজন একটি সুনির্দিষ্ট, নির্ভরযোগ্য ও বলিষ্ঠ অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক।

১৯৯৭ সালে দেশব্যাপী মোবাইল নেটওয়ার্কের সহায়তায় ইনফ্রাকটাক্সার বিস্তৃত হয়ে এসেছে এবং অপারেটরসমূহ নিজস্ব অপটিক্যাল ফাইবার স্থাপন করে।

পরবর্তীতে এনটিটিএন লাইসেন্স চালু করার পর ২০০৯ সালে ফাইবার অ্যাট হোম এবং সামিট কমিউনিকেশন্স লিমিটেড এনটিটিএন লাইসেন্স প্রাপ্ত হয়ে অপটিক্যাল ফাইবার স্থাপন শুরু করে। সম্প্রতি বিটিসিএল, বাংলাদেশ রেলওয়ে ও পিজিসিবি অপটিক্যাল ফাইবারের এই লাইসেন্স পেয়েছে।

বিটিআরসি জানায়, অপটিক্যাল পাইবারের সমন্বিত কোনো চিত্র নেই, যার কারণে রিসোর্স সঠিকভাবে ব্যবহার সম্ভব হচ্ছিলো না। সম্প্রতি সরকারের উচ্চ পর্যায়ের বৈঠকে বিটিআরসিকে ইন্টারঅ্যাক্টিভ জিআইএস ম্যাপ তৈরির দায়িত্ব দেওয়া হয়।
বিটিআরসি সব টেলিকম অপারেটর, পানি সম্পদ মন্ত্রণালয়ের সহায়তা নিয়ে এই ম্যাপ তৈরি করে। বর্তমানে এই ম্যাপ অনলাইনে পরীক্ষামূলকভাবে পর্যবেক্ষণে রয়েছে বলে জানায় বিটিআরসি।

বিটিআরসি জানায়, অপটিক্যাল ফাইবার স্থাপনার জন্য কোনো ধরনের সংশোধন কিংবা সংযোজনের প্রয়োজনীয়তা নিরীক্ষণের জন্য প্রতিটি অপারেটরকে ইতোমধ্যে স্ব স্ব আইডি ও পাসওয়ার্ড দেওয়া হয়েছে।

ম্যাপটিতে সব অপারেটরের অপটিক্যাল ফাইবারের তথ্য একটি মানচিত্রের বিভিন্ন লেয়ারের মাধ্যমে সম্পৃক্ত করা হয়েছে।

মানচিত্রের সহায়তায় জেলা উপজেলা তানা ইউনিয়ন পর্যায়ে অপটিক্যাল ফাইবারের অবস্থান এবং বিস্তারিত কারিগরি তথ্য জানা সম্ভব।

সরকারি বেসরকারি কোনো প্রকল্প বাস্তবায়নে এই ম্যাপটি মৌলিক ভূমিকা পালন করবে জানিয়ে বিটিআরসি’র ওই কর্মকর্তা বলছেন, এর কোনো তথ্য ব্যবহারের ক্ষেত্রে বিটিআরসির অনুমতির প্রয়োজন হবে।

বুধবার (০৩ আগস্ট) বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ সংবাদ সম্মেলনে অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের সমন্বিত ডিজিটাল ম্যাপের বিস্তারিত তুলে ধরবেন।

You Might Also Like